লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত লোকশিল্প জাদুঘর কে প্রতিষ্ঠা করেন

আমরা নিজেদের দৈনন্দিন প্রয়োজনের কারণে বিভিন্ন সময় গুগলের মাধ্যমে নানান জিনিসের কথা সার্চ করে থাকি।

আমরা বিভিন্ন জায়গা এবং অন্য সকল বিষয়গুলোর সম্পর্কে গুগলের মাধ্যমে বিভিন্ন সময়ে সার্চ করে থাকেন। কেননা গুগলের মাধ্যমে আপনাদের সকল প্রশ্নের উত্তর গুলো বিভিন্ন ওয়েবসাইট থেকে আপনারা পেয়ে যান।

আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে নতুন একটি বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি।

বাংলাদেশের অন্যতম লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত সে সম্পর্কে জানতে আপনারা বিভিন্ন সময় গুগল সার্চ করেন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত এবং লোকসিল্প জাদুকর সম্পর্কিত গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করব।

আপনারা যারা লোক শিল্প জাদুঘরে কিভাবে যাবেন সে সম্পর্কে জানার জন্য গুগল সার্চ করেন তাদের জন্য আজকের এই আর্টিকেল বিশেষভাবে প্রয়োজনীয় হতে চলেছে।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

আপনারা বাংলাদেশের যে কোন জায়গা থেকে লোকশিল্প জাদুঘরে যেতে পারবেন। তাহলে চলুন লোক শিল্প জাদুঘর কোথায় অবস্থিত সে সম্পর্কে বিস্তারিত আপনাদের সাথে শেয়ার করা যাক।

বাংলাদেশের লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত

বাংলাদেশের লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত
বাংলাদেশের লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত

আমাদের আজকের এই আর্টিকেলের মূল বিষয় হচ্ছে লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত সেই সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত তথ্য প্রদান করা।

মূলত লোক শিল্প জাদুঘর বাংলাদেশের পর্যটন স্পট গুলোর মধ্যে অন্যতম একটি বিশেষ এবং সুন্দরতম জায়গা।

লোকশিল্প জাদুঘর অবস্থিত নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সর্বপ্রথম রাজধানী হিসেবে পরিচিতি পেয়েছিল এই সোনারগাঁও। বর্তমানে সোনারগাঁও নারায়ণগঞ্জ জেলার আওতাভুক্ত এছাড়াও সেখানে লোকশিল্প জাদুঘর এবং ফানাম সিটি অবস্থিত বাংলায় আমরা যাকে বলে পানামনগর।

বাংলাদেশ লোকশিল্প জাদুঘর এবং পানামনগর খুবই কাছাকাছি দূরত্বে অবস্থিত। যে সকল পর্যটকরা পানামনগর ঘুরতে আসেন তারা লোকশিল্প ও জাদুঘর ঘুরতে যেতে পারেন।

কেননা এর দূরত্ব অনেক কাছাকাছি হওয়ায় এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া এবং দুটি স্থান একইদিনে পর্যটন করা সম্ভব।

লোকশিল্প জাদুঘর কে প্রতিষ্ঠা করেন

লোকশিল্প জাদুঘর হচ্ছে এমন একটি জাদুঘর যেখানে শিল্পীদের নিদর্শন এবং দারুন দারুন সকল কাজগুলো ফুটিয়ে তোলা হয়।

লোকশিল্প জাদুঘর কে প্রতিষ্ঠা করেন সে সম্পর্কে জানার জন্যও কিন্তু আপনারা মাঝে মাঝে গুগলে সার্চ করে থাকেন।

লোক শিল্প জাদুঘর প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৭৫ সালে এবং এই লোকশিল্প জাদুঘর প্রতিষ্ঠা করেন শিল্পাচার্য জয়নুল আবেদীন।

শিল্পাচার্য জয়নুল আবেদীনের কথা জানেনা এমন কোন বাঙালি নেই। শিল্পাচার্য জয়নুল আবেদন বাংলার মানুষের জন্য বিভিন্ন ধরনের কবিতা এবং তার শিল্পকর্মের নিদর্শন গুলো রেখে গিয়েছেন।

আবহমান গ্রাম বাংলার লোক সাংস্কৃতিক ধারাকে বিকশিত করার উদ্যোগে ১৯৭৫ খ্রিষ্টাব্দে ১২ মার্চ শিল্পাচার্য জয়নুল আবেদিন সোনারগাঁয়ের ঐতিহাসিক পানাম নগরীর একটি পুরনো বাড়িতে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন।

বাংলাদেশ লোকশিল্প জাদুঘর সম্পর্কে বিস্তারিত

স্থান

সোনারগা উপজেলা পরিষদ হতে ১কি.মি পশ্চিমে এবং ঢাকা-চট্টগ্রাম মহা-সড়কের মোগরাপাড়া চেৌরাস্তা হতে ১কি.মি উত্তর পূর্বে অবস্থিত।

কিভাবে যাওয়া যায়

ঢাকার গুলিস্তান থেকে বাসযোগে মোগড়াপাড়া বাসস্ট্যান্ড, অতঃপর সি.এন.জি/রিকশাযোগে জাদুঘর যাওয়া যাবে। মেঘনা নদী পথে- সোনারগাঁ উপজেলায় বৈদ্যের বাজার লঞ্চঘাট হয়ে রিক্সা/সি.এন.জি যোগে বাংলাদেশ লোক ও কারু শিল্প যাদুঘর, সোনারগাঁ।

বিস্তারিত

সোনারগাঁ লোকশিল্প জাদুঘর রাজধানী ঢাকা থেকে ২৪ কিলোমিটার দূরে অবস্থিত নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলায় অবস্থিত।

বাংলাদেশের লোকশিল্পের সংরক্ষণ, বিকাশ  ও সর্বসাধারণের মধ্যে লোকশিল্পের গৌরবময় দিক তুলে ধরার জন্য ১৯৭৫ সালে শিল্পাচার্য জয়নুল আবেদীনের উদ্যোগে বাংলাদেশ সরকার বিশাল এলাকা নিয়ে এই জাদুঘর প্রতিষ্ঠা করেন।

সোনারগাঁয়ের “বড়সর্দারবাড়ি” নামে পরিচিত একটি প্রাচীন জমিদার প্রাসাদে এই জাদুঘর স্থাপন করা হয়েছে।এখানে আরো রয়েছে একটি সমৃদ্ধ গ্রন্থাগার, কারুপল্লী ও একটি বিশাল লেক।

সোনারগাঁও লোকশিল্প জাদুঘর সাপ্তাহিক বন্ধ

সোনারগাঁও লোকশিল্প জাদুঘর সাপ্তাহিক বন্ধ
সোনারগাঁও লোকশিল্প জাদুঘর সাপ্তাহিক বন্ধ

বাংলাদেশের সোনারগাঁও লোকশিল্প জাদুঘর সাপ্তাহিক বন্ধ কোন কোন দিন সে সম্পর্কে জানার জন্য আপনারা গুগল সার্চ করে থাকেন।

লোকশিল্প জাদুঘর সাপ্তাহিক বন্ধ থাকে বুধ এবং বৃহস্পতিবার। আপনারা সাপ্তাহিক বুধ এবং বৃহস্পতিবার ব্যতীত অন্য যেকোনো দিন লোগো শিল্প জাদুঘর খোলা পাবেন।

এছাড়াও আমরা ইতিমধ্যে আপনাদেরকে জানিয়েছি লোকশিল্প জাদুঘরের খুব কাছাকাছি অবস্থিত পানামনগর। তাই আপনারা চাইলে পানাম নগরেও যেতে পারবেন এবং সেখানেও আপনাদের পর্যটনের জন্য খুবই সুন্দর জায়গা রয়েছে।

লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত – FAQS

লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত?

সোনারগাঁওয়ে লোকশিল্প জাদুঘর অবস্থিত।

লোকশিল্প জাদুঘর কে প্রতিষ্ঠা করেন?

শিল্পাচার্য জয়নাল আবেদীন লোকশিল্প জাদুঘর প্রতিষ্ঠা করেন।

উপসংহার

লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত সে সম্পর্কে আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে বিস্তারিত সকল তথ্যগুলো জানার চেষ্টা করেছি।

আশা করছি আজকের এই গুরুত্বপূর্ণ পোস্ট থেকে আপনারা জানতে পেরেছেন লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত এবং লোকশিল্প জাদুঘরে কিভাবে যাবেন।

লোকশিল্প জাদুঘর কোথায় অবস্থিত এবং এই সম্পর্কে অন্য সকল তথ্যগুলো সবার আগে পেয়ে যেতে আমাদের ওয়েবসাইটটি অবশ্যই ফলো করে রাখুন। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রতিটি বিষয়ক আর্টিকেলগুলো আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করি।

আমরা চেষ্টা করি গুরুত্বপূর্ণ বিষয়ক আর্টিকেলগুলো আপনাদের সামনে তুলে ধরতে।

আমাদের ওয়েবসাইটের সঙ্গেই থাকুন অথবা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজ ফলো করে রাখতে পারেন। সেখানে আপনারা আমাদের ওয়েবসাইটের সকল আপডেটগুলো সবার আগে পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ

আন্তর্জাতিক আদালত কোথায় অবস্থিত

মেট্রোরেল বন্ধ কবে

মেট্রোরেল ভাড়ার তালিকা

আল আকসা মসজিদ কোথায় অবস্থিত

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
বিডি অফার নিউজ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
বিডি অফার নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন
সকল সিমের অফার সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.bdoffernews.com সাইট ।

Leave a Comment