মেট্রোরেল বন্ধ কবে মেট্রোরেল বন্ধের দিন ও সময়সূচী

মেট্রোরেল বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্রকল্প, মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় সে সম্পর্কে অনেকেই জানতে গুগলে সার্চ করে থাকেন।

মেট্রোরেল বন্ধ কবে কিংবা কোন কোন দিনে মেট্রোরেলে ভ্রমণ করতে পারবেন সে সম্পর্কে আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে বিস্তারিত সকল তথ্যগুলো জানাবো।

২৮ ডিসেম্বর ২০২২ তারিখ মেট্রো রেল উদ্বোধন করেন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরবর্তী সময় হতে এখনো পর্যন্ত মেট্রোরেলের সকল কার্যক্রম প্রতিদিনই চলছে।

তবে আমরা এ বিষয়ে অনেকেই জানিনা মেট্রোরেল বন্ধ কবে। তাই আমরা আমাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানাবো মেট্রোরেল বন্ধ কবে।

এছাড়াও আমরা এই আর্টিকেলের মাধ্যমে উল্লেখ করব মেট্রোরেল সম্পর্কিত গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

আমাদের আজকের এই নিবন্ধের মূল বিষয়বস্তু হচ্ছে মেট্রো রেল কবে উদ্বোধন করা হয় এবং মেট্রোরেলের সকল গুরুত্বপূর্ণ বিষয়বস্তু সম্পর্কে।

মেট্রোরেল বন্ধের দিন – মেট্রোরেল বন্ধ কবে

মেট্রোরেল বন্ধের দিন
মেট্রোরেল বন্ধের দিন

মূলত শনি থেকে বৃহস্পতিবার পর্যন্ত মেট্রোরেলের সকল কার্যক্রম গুলো চলে। শুধুমাত্র একটি দিনে আপনারা মেট্রোরেল ভ্রমণ করতে পারবেন না এবং সেই দিনটি হচ্ছে শুক্রবার।

অর্থাৎ শুক্রবার ব্যতীত সাপ্তাহিক সকল দিনেই মেট্রোরেল চলাচল করে। শুরু থেকে নিয়ম অনুযায়ী শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মেট্রোরেল চলাচল করে। এছাড়া শুক্রবার দিন মেট্রোরেলের সকল কার্যক্রম বন্ধ থাকে।

মেট্রোরেলের মতিঝিল থেকে আগারগাঁও অংশ পর্যন্ত উদ্বোধন করেছেন বাংলাদেশের জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেট্রোরেল ভাড়ার তালিকা – মেট্রোরেলের সময়সূচি ও ভাড়া

কিলোমিটার হিসেব অনুযায়ী মেট্রোরেলের ভাড়া নির্ধারণ করা হয়েছে। এছাড়াও ০৪ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল উদ্বোধন করার পর ৫ নভেম্বর থেকে সাধারণ যাত্রীদের জন্য মেট্রোরেল খুলে দেওয়া হয়।

ঠিক তখন থেকেই মেট্রোলের ভাড়া তালিকা কত সে সম্পর্কে আপনাদের জানার আগ্রহের শেষ নেই।

যেহেতু আমরা আজকের এই নিবন্ধের মাধ্যমে আপনাদেরকে মেট্রোরেলের সময়সূচি ও ভাড়া সম্পর্কে জানাবো তাই প্রথমেই আমরা আপনাদেরকে মেট্রোরেলের ভাড়ার তালিকা প্রদান করছি।

মেট্রোরেলের ভাড়ার তালিকা নিচে প্রদান করা হলোঃ

শাহাবাগ থেকে মেট্রোরেলের ভাড়ার তালিকাভাড়া
উত্তর উত্তরা৮০ টাকা
মধ্য উত্তরা৮০ টাকা
দক্ষিণ উত্তরা৭০ টাকা
পল্লবী৬০ টাকা
মিরপুর ১১৫০ টাকা
মিরপুর ১০৫০ টাকা
কাজীপাড়া৪০ টাকা
শেওড়াপাড়া৪০ টাকা
আগারগাঁও৩০ টাকা
বিজয় স্মরণী২০ টাকা
ফার্মগেট২০ টাকা
কাওরান বাজার২০ টাকা
ঢাকা ইউনিভার্সিটি২০ টাকা
বাংলাদেশ সচিবালয়২০ টাকা
মতিঝিল২০ টাকা
মেট্রোরেলের ভাড়ার তালিকা

মেট্রোরেলের চলতি পথে ডিপো থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের ২১.২৬ কিলোমিটার রেলপথে সর্বমোট স্টেশন থাকবে ১৭ টি।

এখন পর্যন্ত মেট্রোলের সকল স্টেশনগুলো হচ্ছে- উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, মিরপুর ১১, পল্লবী, মিরপুর ১০, কাজীপাড়া, আগারগাঁও, শেওড়াপাড়া, বিজয় সরণি, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয়, মতিঝিল এবং কমলাপুর।

মেট্রোরেল সময়সূচী ২০২৪ – মেট্রোরেল বন্ধ কবে

বিভিন্ন সময় আপনারা মেট্রোরেল সময়সূচী ২০২৪ সম্পর্কে জানার জন্য গুগলে সার্চ করে থাকি। মেট্রোরেল সময়সূচি ২০২৪ সম্পর্কে আমরা আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে বিস্তারিত সকল তথ্যগুলো জানানোর চেষ্টা করব।

মূলত মেট্রোরেল বন্ধ কবে সে সম্পর্কে জানা যেমন জরুরী তেমনি মেট্রোরেলের সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য জানা অবশ্যই আপনাদের জন্য প্রয়োজনীয়।

শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মেট্রোরেল সকাল ৭ঃ১০ মিনিট হতে সকাল ১১ঃ৩০ মিনিট পর্যন্তHeadway (দুটি ট্রেন চলাচলের মধ্যে সময়ের পার্থক্য) ১০ মিনিট।

১। সকাল ৭ঃ১০ মিনিটে এবং সকাল ৭ঃ২০ মিনিটে উত্তরা ‍উত্তর মেট্রোরেল স্টেশন থেকে দুইটি মেট্রোরেল মতিঝিলের উদ্দেশ্যে ছেড়ে যাবে। মেট্রোরেল দুইটি বর্তমানে চালু সকল মেট্রোরেল স্টেশনে থামবে। এই মেট্রোরেল দুইটিতে শুধুমাত্র এমআরটি পাস (MRT/Rapid Pass) ব্যবহার করে ভ্রমণ করা যাবে।

২। সকাল ১১ঃ৪০ মিনিট, সকাল ১১ঃ৫০ মিনিট, দুপুর ১২ঃ০০ মিনিট এবং দুপুর ১২ঃ১২ মিনিটে মেট্রোরেল মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ সচিবালয়, ফার্মগেট এবং পরবর্তী প্রতিটি মেট্রোরেল স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলাচল করবে।

মতিঝিল, বাংলাদেশ সচিবালয় এবং ফার্মগেট মেট্রোরেল স্টেশন থেকে এই মেট্রোরেল চারটিতে যাত্রীরা শুধুমাত্র এমআরটি পাস অথবা ভ্রমণের দিন সকাল ১১ঃ৩০ মিনিটের আগে কেনা Single Journey Ticket (SJT)-এ ভ্রমণ করতে পারবেন। সকাল ১১ঃ৩০ মিনিট এর পর এই তিনটি স্টেশন থেকে SJT কেনা যাবে না।

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়
মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

২৮ ডিসেম্বর ২০২২ ইং তারিখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রথম বারের মতো মেট্রোরেল উদ্বোধন করেন।

মেট্রোরেল যাত্রা বাংলাদেশে এবারে প্রথম এবং বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশ মেট্রোরেল সুফল বয়ে আনবে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

মেট্রোরেল উদ্বোধনের পর থেকেই এখনো পর্যন্ত নিজেদের গন্তব্যে পৌঁছাতে এবং দ্রুত সময়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে মেট্রো রেলের ব্যবহার করছে মানুষ।

এছাড়াও যেহেতু মেট্রোলের আংশিক কাজ এখনো পর্যন্ত সম্পন্ন হয়েছে এবং পুরোপুরি কাজ শেষ হয়নি তাই বলাই যায় ভবিষ্যতে মেট্রোলের চাহিদা বাংলাদেশে আরো বৃদ্ধি পাবে।

মেট্রোরেল বন্ধ কবে – FAQS

মেট্রোরেল বন্ধ কবে?

প্রতি শুক্রবার মেট্রোরেল বন্ধ থাকে।

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়?

২৮ ডিসেম্বর ২০২২ ইং তারিখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রথম বারের মতো মেট্রোরেল উদ্বোধন করেন।

মেট্রোরেলের স্টেশন কয়টি?

মেট্রোরেলের স্টেশন ১৬ টি।

উপসংহার

আজকের এই আর্টিকেলের মাধ্যমে মেট্রোরেল বন্ধ কবে সে সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত সকল তথ্যগুলো জানিয়েছি। মেট্রোরেল ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই মেট্রোরেল ভাড়ার তালিকা জানা খুবই গুরুত্বপূর্ণ।

মেট্রোরেল ভাড়ার তালিকা আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে সম্পূর্ণ বিস্তারিতভাবে আপনাদের সামনে তুলে ধরেছি।

এছাড়াও মেট্রোরেল সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো আমরা আজকের এই আর্টিকেলে বিস্তারিতভাবে আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি।

আপনাদের যদি মেট্রোরেল সম্পর্কিত আরো কোন তথ্য জানা থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

আপনাদের সকল প্রশ্নের উত্তর প্রদান করার জন্য আমরা সকল সময়ে প্রস্তুত রয়েছি।

আমাদের সকল পোস্টগুলো সবার আগে পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখবেন এছাড়াও আমাদের ফেসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলের সাথে যুক্ত থেকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো সবার আগে পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

মেট্রোরেল স্টেশন কয়টি

মেট্রোরেলের সময়সূচি ও ভাড়া

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
বিডি অফার নিউজ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
বিডি অফার নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন
সকল সিমের অফার সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.bdoffernews.com সাইট ।

Leave a Comment