What is blogging in bangla | ব্লগ কি এবং ব্লগিং কি কিভাবে করবেন?

What is blogging in bangla

What is blogging যদি আপনি এই পোস্টটি পড়ছেন তবে এর অর্থ হল professional Blogging এর প্রতি আপনার আগ্রহ রয়েছে। আজকের নিবন্ধে, আমরা জানব ব্লগ কি এবং ব্লগিং কি ও কিভাবে করবেন? যখনই আমরা professionally কিছু করি, এর অর্থ হ’ল আমরা আমাদের সর্বোত্তম দক্ষতা ব্যবহার করে ভাল earn করতে চাই।

ব্লগ থেকে আয় এবং Professional Blogging সম্পর্কে জানার আগে, আমি আপনাকে বলবো Blogging সম্পর্কে একটু ধারণা থাকা প্রয়োজন।

Blog হ’ল এক ধরণের website, যেখানে লোকেরা তাদের knowledge or information শেয়ার করা থাকে নিজের ভাবনা অনুসারে।

প্রতিদিন লক্ষ লক্ষ লোকজন তাদের সমস্যা সমাধানের জন্য Google এ বিভিন্ন অনুসন্ধান করে থাকে search engines এর গুগ্ললে।

এর অর্থ এই নয় যে Google সার্চ ইঞ্জিনটি মানুষের সমস্যার সমাধান রাখে। এটির কাজ কেবল, এটি বিভিন্ন blogs এবং websites থেকে information collect করে আপনাকে তাদের Link দেখায়।

So, আমরা বলতে পারি যে লোকেরা তাদের তথ্য শেয়ার করে নেওয়ার জন্য ব্লগ করছে। এটি পাঠক এবং ব্লগার ( blog Writers ) উভয়কেই সহায়তা করে কারণ উভয়ই একে অপরকে সহায়তা করেছে।

এখানে আমরা bangla blog or bangali blogging সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা করবো।

ব্লগ কি – What is Blog in Bangla

ব্লগ কি
ব্লগ কি

একটি ব্লগ বা (ওয়েব ব্লগ) আসলে এমন একটি ওয়েবসাইট যা regular আপডেট হয়, যখন নতুন সামগ্রী আসে ব্লগাররা তাদের ব্লগে প্রকাশ করে। published ব্লগটি একটি অনানুষ্ঠানিক বা কথোপকথন স্টাইলে লেখা হয়ে থাকে।

For instance, এর উদ্দেশ্য হ’ল আরও বেশি সংখ্যক লোককে আকৃষ্ট করা এবং কিছু লক্ষ্য অর্জন করা।

এটি বৃহত্তম জনগোষ্ঠীর নির্মাণ বা ব্যবসায়ের ক্রমবর্ধমান উন্নতির জন্য জনগণের right information পৌঁছে দেওয়া প্রয়োজন। এটা সম্ভব একটি ব্লগ দ্বারা।

ব্লগিং কি – What is Blogging in Bangla

এটি একটি web log যাকে সংক্ষিপ্ত আকারে “blog” বলা হয়, এটি আসলে একটি web page যা কোন বিষয়বস্তু নিয়ে ব্লগ পোস্ট আকারে প্রকাশিত।

একই সাথে এই Blog Posts লেখার কাজটিকে blogging ( ব্লগিং) বলা হয়। যদি কেউ ব্লগিংয়ে আসে, তবে এর অর্থ হল তার ঐ সমস্ত skills রয়েছে যা তিনি সহজেই ব্যবহার করে একটি Blog চালাতে এবং control করতে পারবেন।

Similarly, আপনার Web page সঠিক ধরণের tools ব্যবহার করে, আপনার লিখিত ব্লগ, ব্লগ পোস্ট, লিঙ্কিংয়ের পাশাপাশি ইন্টারনেটে ব্লগের বিষয়বস্তু ভাগ করে নিতে সহায়তা পেতে এবং করতে পারেন।

এটি আপনাকে এই সমস্ত কাজকে আরও সহজ করে তুলবে।

Blogging সম্পর্কিত কিছু প্রয়োজনীয় ব্যাখ্যা।

আসুন এখন, ব্লগিং সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ সংজ্ঞা সম্পর্কে তথ্য জেনে নেয়া যাক।

ব্লগ সংজ্ঞা

একটি ব্লগ একটি online জার্নাল/ডায়েরি যা ইন্টারনেটে অন্য users দ্বারা পড়ার জন্য উপলব্ধ।

ব্লগারের সংজ্ঞা

একজন Blogger আসলে সেই ব্যক্তি যিনি সেই Blog টির মালিক। এই একই ব্যক্তি যিনি সময়ে সময়ে নতুন ব্লগ পোস্ট, নতুন তথ্য, নতুন খবর, নিজের ও অন্যের মতামত লিখে নিজের ব্লগকে জীবিত রাখেন।

ব্লগ পোস্টের সংজ্ঞা

Blog Post একটি নিবন্ধ বা বিষয়বস্তুর টুকরা বা content যা তার ব্লগে কোনও blogger লিখেছিলেন। উদাহরণস্বরূপ, আপনি এখন নিবন্ধটি পড়ছেন এটি একটি “blog post” যা আমি এই ব্লগে লিখেছি।

ব্লগিংয়ের সংজ্ঞা

Blogging এর অর্থ হ’ল একজন ব্লগার নিয়মিতভাবে তার ব্লগে যা কিছু করে, যেমন ভাল informational blog post করা, এর design উন্নত করা, seo করা, লিঙ্কিং, sharing করা ইত্যাদি।

এই সমস্ত ক্রিয়াকলাপের সংমিশ্রণকে ব্লগিং বলা হয়। অন্যদিকে, আপনার Blogging করার জন্য প্রয়োজনীয় সমস্ত গুণাবলী থাকা দরকার। যদি আপনি এমন না হন , তবে Blogging এখানে কেবল আপনার জন্য একটি নতুন পণ্য!

blogging এর ধরণ

ব্লগিং ধরণ সম্পর্কে জানার আগে আপনাকে Blogging সম্পর্কে আপনার অবশ্যই ধারণা থাকতে হবে। যদি ব্লগিং মানে knowledge ভাগ করে নেওয়া হয় তবে professional blogging কি?

পোস্টের প্রথমেই আমি আপনাকে বলেছিলাম, আমরা যদি পেশাদারভাবে কিছু করি তবে এর অর্থ আমরা তা থেকে কিছু উপার্জন করতে বলি।

Similarly, আমরা blogging দুটি বিভাগে বিভক্ত করতে পারি।

1. Personal or Hobby Blogging
2. Professional Blogging

Professional Blogging: ব্যক্তিগত বা শখের ব্লগাররা হ’ল তারা যাদের শেয়ার করার কিছু গল্প বা অভিজ্ঞতা আছে। এটি নিজের সম্পর্কে বা অন্য কারও সম্পর্কে হতে পারে। তাদের ব্লগিং থেকে অর্থোপার্জন করতে হবে না।

তারা কেবল তাদের hobby হিসাবে ব্লগ খুলে থাকে। অন্যদিকে, তাদের নির্দিষ্ট কোন একটি নির্দিষ্ট কৌশল বা পরিকল্পনা নেই। তারা কোনও উদ্দেশ্য ছাড়াই থাদের গল্পকথা শেয়ার করে দেয়। শখেরবসে টাইম পাস হিসাবে তারা কেবল blogging করে।

Professional Blogging: অন্যদিকে পেশাদার ব্লগাররা Professional Blogger দের থেকে সম্পূর্ণ ভিন্ন। তারা ব্লগিংয়ের মাধ্যমে পর্যাপ্ত money earn করেন যাতে তারা তাদের সংসার চালাতে পারে।

Above all, এটি তাদের জন্য এক ধরণের business। এখন আপনি ভাবছেন যে এই পেশাদার ব্লগাররা কীভাবে money earn করবেন।

So আমি আপনাকে বলি যে blogs বা websites এ আপনি যে বিজ্ঞাপন দেখেন, এই  বিজ্ঞাপন থেকেই ব্লগাররা অর্থ উপার্জন করে।

ঠিক আছে, কিন্তু এই ব্লগাররা তাদের ব্লগ থেকে ভাল revenue generate করার অনেক উপায় রয়েছে, যেমন: –

  • Advertising / বিজ্ঞাপন
  • Content subscriptions / সামগ্রী সাবস্ক্রিপশন
  • Membership websites/ ওয়েবসাইট সদস্য
  • Affiliate links / অনুমোদিত লিঙ্ক
  • Donations / অনুদান
  • Ebooks / ইবুকস
  • Online courses / অনলাইন কোর্স
  • Coaching বা consulting / কোচিং বা পরামর্শ

এগুলি এমন কিছু ব্যবস্থা Online income করার পদ্দতি যা থেকে একজন Blogger চাইলেই অনেক দিন পর্যন্ত যার মাধ্যমে তারা নিজেরাই উপার্জন করতে পারে।

পেশাদার ব্লগিং কি?

what is blogging ব্লগ কি
what is blogging, how to start blogging

আপনি অবশ্যই বুঝতে পেরেছেন যে একজন ব্লগার কী। সুতরাং আসুন কিছু জ্ঞান সম্পর্কে কথা বলা যাক। কেউ কি কোন planning ছাড়াই ব্যবসা করতে পারবেন? না, এটা সম্ভব নয়।

Professional bloggers দের একটি ভাল এবং উন্নত plan এবং কৌশল রয়েছে যার মাধ্যমে তারা তাদের ব্লগ থেকে অর্থ উপার্জন করে।

Similarly, একজন পেশাদার ব্লগার Personal blogger থেকে আলাদা। If, আপনার লেখার দক্ষতা ও সাহস হয় তবে আপনি সহজেই ব্লগিং লাইনে আসতে পারেন।

তবে, আপনি যদি blogging এর মাধ্যমে ভাল উপার্জন করতে চান তবে আপনার জন্য আরও ভাল পরিকল্পনা, নিষ্ঠা, কঠোর পরিশ্রম এবং প্রচুর ধৈর্য দরকার।

ব্লগিং তা নয়, অনেকেই ভাবেন যে আজই একটি ব্লগ তৈরি করবেন এবং সেই blog থেকে আগামীকাল থেকে earning শুরু করবেন। তার জন্য, আপনার কঠোর পরিশ্রম এবং সর্বাধিক ধৈর্য  প্রয়োজন।

Blogging করতে আজকে একটি blog তৈরি করেছেন এবং আগামীকাল থেকে অনলাইনে টাকা উপার্জন শুরু করবেন এটা এমন বিষয় নয়।

আবারও বলছি তার জন্য আপনার কঠোর পরিশ্রম এবং সবচেয়ে ধৈর্য দরকার সেই সাথে নিজেকে মোটিভেট করতে হবে।

Also Read: ইউটিউব থেকে আয় করবেন যেভাবে

Also Read: Top 5 Easy way to earn money online 2020

পেশাদারভাবে ব্লগিংয়ের জন্য চাকরি ছেড়েছেন এমন ব্লগারের সংখ্যা অনেক। আজ, তিনি ব্লগিং থেকে প্রচুর উপার্জন করেছেন, যা কোনও সংস্থা সম্ভবত তাকে দিতে পারেনি।

যে কেউ ব্লগিং full time blogging করতে তাদের job ছেড়ে দেয় বা ব্লগিংকে তাদের job হিসাবে বিবেচনা করে, তারা ব্লগিংয়ের মাধ্যমে ভাল উপার্জন করছে, বা এটি করতে চায়।

যদি আপনি কোথাও কোনও job নিয়ে কাজ করছেন, তবে আপনাকে আপনার সিনিয়রদের বা বড়দের সারাক্ষণ কথা শুনতে হবে, আপনাকে সময়মতো অফিসে পৌঁছাতে হবে, তবে ব্লগিংয়ের ক্ষেত্রে এটি হয় না।

আপনি যে কোনও জায়গা এবং যে কোনও সময় blogging করতে পারেন। আপনি নিজের মালিক নিজেই হবেন। সুতরাং এই দ্রুত বর্ধমান technology বিশ্বে ব্লগিংয়ের চেয়ে ভাল আর কোনও কাজ নেই বললেই চলে।

ভাল ও পেশাদার ব্লগার হওয়ার জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস

এখানে আমি আপনাদের সাথে এমন কয়েকটি টিপস শেয়ার করতে যাচ্ছি যা একটি সাধারণ ব্লগারকে পেশাদার ব্লগার হওয়ার জন্য খুব সহায়তা করবে। এখানে আপনি কীভাবে একটি ব্লগ তৈরি করবেন তা পড়তে পারেন।

Unique আইডিটা

Uniqueness বর্তমানে ব্লগিংয়ের একটি খুব গুরুত্বপূর্ণ অংশ বলা চলে। এটি Blogging জন্য একটি important factor।

যদি আপনার blog unique না হয় তবে ভিজিটরা এটি পছন্দ করবে না কারণ অনেক blogs রয়েছে যা একই বিষয়বস্তু লেখেন এবং লোকেরা এই জাতীয় articles বেশি পছন্দ করে না।

Above all, লোকেরা যা পছন্দ করে না, তারা এটি পড়বে না, তাই আপনি উপার্জনও করতে পারবেন না।

So আপনি যদি আরও ভাল professional blogger হতে চান তবে আপনার ব্লগ এবং এর বিষয়বস্তুগুলি সমস্তই অন্নের থেকে আলাদা হওয়া উচিত।

আপনাকে Passionate এবং Patient হতে হবে

যদি আপনার লক্ষ্য শুধু কেবল ব্লগিং থেকে অর্থ উপার্জন করা হয় তবে আপনার ব্লগিং করা উচিত নয়। কেননা সাফল্য অর্জনের জন্য কোন shortcuts নেই।

আপনি যদি একজন সফল পেশাদার blogger হতে চান, তবে আপনাকে অবশ্যই এটির জন্য নিরন্তর চেষ্টা করতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে, নিজেকে অনুপ্রাণিত করতে হবে এবং আপনি যে কাজ করছেন তা সম্পর্কে উৎসাহিত হতে হবে।

So যদিও আমি বিশ্বাস করি, আপনাকে যে বিষয় গুলি আকর্ষণীয় মনে হয় তার উপর ব্লগিং করা উচিত।

অন্যান্য blog পড়ুন

যদি আপনি কোনও ক্ষেত্রে successful হতে চান তবে সেই ক্ষেত্রে ইতিমধ্যে competitors বা প্রতিযোগী সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে। এই কাজটি ব্লগিংয়ের জন্যও উপযুক্ত একটি বিষয়।

blog শুরুর আগে আপনাকে প্রথমে আপনার প্রতিযোগীদের blogs পড়তে হবে, তারা কী লিখবে এবং কীভাবে লিখবে তা বুঝতে হবে।

এই পদ্দতিতে আপনি তাদের strategies বুঝতে এবং আপনার নিজের মন ব্যবহার করে নিজের কৌশলগুলি তৈরি করতে পারবেন সহজে। Professional blogging পড়া এবং লেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

So আপনি যদি ভাল লিখেন চান তবে পড়াশোনা যেমন জরুরি তেমনি অতিরিক্ত আত্মবিশ্বাসের প্রয়োজন নেই।

কাউকে কপি না করা

আপনি ইতিমধ্যে এই সকল বিষয়ে পরিচিত হয়ে উঠবেন যে আপনি ঐ বিষয়টিতে ব্লগ তৈরি করবেন।

blog topic নির্বাচন করার পূর্বে জেনে নিন আপনার বিষয়ে ইতিমধ্যে কি পরিমান ব্লগ রয়েছে। কেননা আপনি প্রায়শই অনুরূপ articles লিখবেন?

এবং সেক্ষেত্রে আপনি যদি তাদের মতো অন্যদের থেকে copy শুরু করেন তবে আপনি কখনও professional blogging করতে সক্ষম হবেন না।

সুতরাং আপনি কোনও নতুন article লেখার পূর্বে এটি সম্পর্কে তথ্য সংগ্রহ করুন, এর জন্য, আপনি প্রচুর research করতে পারেন।

After that, তারপরে আপনার ধারণাগুলিটিকে একটি সুন্দর চেহারা দিন যাতে লোকজন কিছু value দেয়।

blogging Niche সিলেক্ট করা

Blogging এর মূল চাবিকাঠি হচ্ছে Niche সিলেক্ট করা । Niche হচ্ছে স্পেচিফিক একটি বিষয়। নিশ সিলেক্ট করে আপনি যেই বিষয় বেছে নিতে চলেছেন কেবল তার উপর নিবন্ধগুলি লিখুন।

নিবন্ধগুলির বিষয় সমূহ ঘন ঘন পরিবর্তন করবেন না। এটি করে, লোকেরা আপনার ব্লগের উপরে আস্থা হারিয়ে ফেলে।

উদাহরণস্বরূপ, আপনি যদি টেকনিউজ উপরে লিখে থাকেন তবে আপনার টেকনিউজ বিষয়ে লেখা উচিত Blogging বিষয়ে নয় বরং একই সম্পর্কিত নিবন্ধগুলি লেখা উচিত।

এটি করার মাধ্যমে আপনার ভিজিটর প্রযুক্তিগত সম্পর্কিত নিবন্ধগুলি সহয়ে বুঝতে পারবেন এবং আপনার ব্লগের মান ধীরে ধীরে বাড়তে থাকবে।

For instance, আপনার উচিত একই niche লেগে থাকা এবং নির্দিষ্ট নিবন্ধটি লিখতে থাকাই ভাল। এটি আপনার অনুগত দর্শক বাড়ানোর সম্ভাবনা বাড়িয়ে তোলে।

blog Income Sources বাড়ানো

যদি আপনি মনে করেন যে আপনার Blogs থেকে এত বেশি income generate করতে সক্ষম নন তবে আপনাকে আপনার income sources বাড়াতে হবে।

এর অর্থ হ’ল আপনাকে কেবল আপনার ব্লগে ads রাখলে হবে না, তবে আপনি affiliate marketing, banners ads, promotions কাম্পেইন, content writing, paid posts পোস্টের মতো অন্যান্য পদ্ধতিও ব্যবহার করতে পারেন।

Consistent থাকুন

ব্লগাররা প্রায়শই যা ভুলে যায় তা হ’ল সামঞ্জস্য পূর্ণতা । এই Consistency একটি normal blogger পেশাদার ব্লগার থেকে অন  আলাদা করে থাকে।

আপনার ব্লগের ট্র্যাফিক হারানো লাভ অর্জনের চেয়ে অনেক সহজ। সুতরাং আমাদের consistantly blogging করা উচিত এবং নিজেকে ব্লগে অ্যাক্টিভ রাখতে হবে।

যদি কোনও blogger নিয়মিতভাবে তার ব্লগে ভাল লেখা পোস্ট করতে থাকে তবে সে নিজের জন্য একটি ভাল audience তৈরি করতে পারে যা এটি তার blog জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যাঁদের প্রতিদিনের posts লিখতে সমস্যা হয় তারা সপ্তাহে 2 থেকে 3 টি পোষ্ট লিখতে পারেন, এতে তাদের productivity হ্রাস পাবে না। posts এবং quantity জন্য বিশেষ যত্ন নেওয়া উচিত বলে আমি বিশ্বাস করি।

আপনার ব্লগিং লক্ষ্য সেট করুন

কোন Blogger যদি Professional Blogger হতে হয় তবে তার সামনে তাকে Blogging Goals set করতে হবে। এটি তাকে জানতে দেবে, সে তার লক্ষ্যের কতটা কাছাকাছি পৌঁছেছে।

বছরের শুরুর দিকে নিজের জন্য goals set করুন যাতে আপনি সারা বছর কি করতে হবে তা আপনি সর্বদা স্মরণ রাখবেন। এটি আপনাকে আরও মনোনিবেশ করতে এবং নিজেকে Professional Blogger হতে প্রেরণা দেবে।

Blog কে রেগুলার Update করুন

বর্তমান সময় বদলাতে চলেছে। প্রতিদিন এখানে কিছু পরিবর্তন হয়, একইভাবে ব্লগগুলির সাথেও ঘটে। Audience দের সর্বদা নতুন কিছু প্রয়োজন।

Professional Blogger হওয়ায় আপনাকে আপনার ব্লগের বিষয়বস্তু ক্রমাগত আপডেট করতে হবে। এটি করার মাধ্যমে, কেবল আপনার audience indulged হবে না, সেই সাথে এটি আপনার ব্লগের traffic অনেকাংশে বাড়িয়ে তুলবে।

what is blogging and blog in bangla

আপনার কানটি শুনতে অবশ্যই খুব ভাল হওয়া উচিত, কারন পেশাদার ব্লগাররা বর্তমান সময়ে মাসে কয়েক লক্ষ টাকা উপার্জন করে।

তবে সত্যটি হল এই পেশাটি তাদের জন্য তেমন সুন্দর ও সহজ নয়।

এই professional bloggers জীবন যতটা সহজ মনে হয় ততটা আরামদায়ক নয়।

এই আরামদায়ক জীবনের পেছনে অনেকগুলি জিনিস জড়িত, বিভিন্ন দক্ষতা, বহু ঘন্টা কঠোর পরিশ্রম, রাতারাতি জেগে ওঠার পরেই এটি সম্ভব হয়েছে।

ধীরে ধীরে আরও বেশি লোক online আসছেন, এমন পরিস্থিতিতে দিন দিন নতুন contents এর demand/চাহিদা বাড়ছে।

সুতরাং, যদি আপনিও একজন Professional Blogger হতে চান, তবে আপনার কঠোর পরিশ্রম এবং উল্লিখিত strategies সাহায্যে আপনিও এটি অর্জন করতে পারেন।

bangla blog ভবিষ্যৎ

এতক্ষণ আপনাদের অনেক কথা  বলেছি what is blog in bangla কি এবং ব্লগিং কিভাবে করবেন? এই বিষয় নিয়ে।

ইংলিশ ব্লগের সংখ্যা অনেক গুগল এখন regional language এর ব্লগ গুলিকে প্রাধান্য দিচ্ছে। বাংলা world no 7 আঞ্চলিক ভাষা. বর্তমানে বাংলা ভাষায় ব্লগের সংখ্যা প্রতিদিন বাড়ছে।

bagla blog গুলিতে ভিজিটর নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। ভিবিন্ন bangla blog গুলির ভিজিটর চেক করলে বুজতে পারবেন bagla blogs লিখেও আপনি সফল হতে পারনবেন।

হয়তবা আপনি লক্ষ লক্ষ টাকা আয় না করতে পারেন, তবে ২০ থেকে ৫০ হাজার টাকা আয় করা তেমন কোন বড় ব্যাপার না।

কেননা নিজ মাতৃভাষা বাংলায় পড়তে অনেকেই পছন্দ করেন এবং সাম্নের দিনগুলিতে এই সংখ্যা আরও বাড়বে। গুগল ভয়েচ সার্চ আশার পর এই সংখ্যা অনেক বেড়েছে।

সামনের দিনগুলিতে bangla blog and bangla blogger আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

bangla blog সাইট

  • techtunes.co
  • সামহোয়্যারইন ব্লগ
  • প্রথম আলো ব্লগ
  • সোনার বাংলাদেশ
  • টেকটিউনস
  • অ্যানিটেক টিউন

এই সকল ব্লগ গুলি সম্পূর্ণ বাংলায় এখান থেকে আপনি অনেক তথ্য পেতে পারেন।

Bangla blog income করা সম্বভ

আমি এই BDoffernews.com ব্লগটি তৈরি December-2019 সালে। এর ২ মাস পূর্বেও ব্লগ সম্পর্কে আমার তেমন কোন ধারণা ছিলনা।

পেশায় আমি একজন ব্যবসায়ী ব্যবসা থেকে কিছু সময় বের করে ২ মাস পর্যন্ত ব্লগ সম্পর্কে জানার চেষ্টা করি। যখন মনে হয়েছে যে আমি পারবো তখনি আমি কাজ শুরু করি।

দেশি কোম্পানি থেকে

  • domain
  • hosting

ক্রয় করি ২০০০ টাকা খরচ করে।

নিজেই সাইট

  • design করি,
  • seo করি,

এখনও post  থেকে শুরু করে সকল কাজ নিজে করি।

এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে আপনি ভালোভাবে ইংলিশ জানেন না, তাহলে আপনি কি পারবেন।

how to create a blog in bengali হ্যাঁ, আপনি পারবেন তবে, আপনাকে কারো হেল্প নিতে হতে পারেন সাইট design করতে। প্রথম দিকে পোস্ট আপনাকে লিখতে হবে।

আপনি যখন টাকা আয় করা শুরু করবেন তখন, আপনি content writer নিতে পারবেন।

এবার আশা যাক bangla blog income প্রসঙ্গে। করনা মহামারী সময়ে ইন্টারনেট ও অন্যান্য সমস্যার কারনে প্রথম ১০ মাসে আমার আয় হয় মাত্র ৪০০ ডলার ( bangla taka প্রায় ৩৩৬০০ টাকা )।

তবে, এতে আমি খুশি। বর্তমানে October 2020 এই blog এ ২০০০ হাজারের মত রেগুলার ভিজিটর রয়েছে।

আমি আমার ভিজিটর সংখ্যা বাড়ানোর জন্য চেষ্টা করে যাচ্ছি, যাতে আয় বাড়ে।

ব্লগিংয়ের সম্পূর্ণ তথ্য

What is Blogging in Bangla আমি আশা করি আপনি আমার ব্লগিং সম্পর্কিত এই নিবন্ধটি পছন্দ করেছেন ( বাংলায় ব্লগিং কি )।

readers কাছে ব্লগিং সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরবরাহ করার জন্য সর্বদা আমার প্রচেষ্টা ছিল যাতে তাদের বাংলায় ব্লগ সম্পর্কে সঠিক ধারণা পায়। ইন্টারনেটে খুব বেশি অনুসন্ধান করতে না হয়।

এটি তাদের সময় সাশ্রয় করবে এবং তারা এক জায়গায় সমস্ত information পাবে।

এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি doubts থাকে বা আপনি চান যে এটিতে কিছুটা উন্নতি হওয়া উচিত, তবে এর জন্য আপনি comments লিখতে পারেন।

In conclusion,

what is blog in bangla আপনি যদি এই পোস্টটিতে ব্লগিং সম্পর্কে যা পছন্দ করেন বা কিছু শিখেন থাকেন, তবে দয়া করে এই পোস্টটি সামাজিক নেটওয়ার্ক যেমন Facebook টুইটার এবং অন্যান্য সামাজিক মিডিয়া সাইটগুলিতে ভাগ করুন।

BDoffernews

আমি,মোঃ আমিনুল ইসলাম, পেশায় একজন ব্যবসায়ী। ২০০৮ থেকে ইন্টারনেট ব্যবহার করে আসছি এবং অনলাইন জগতে ভিন্ন কাজের সাথে জড়িত। আমি লেখালেখি বা blogging অনেক ভালো বাঁশি আর তাই আমি এই ব্লগটা বানিয়েছি।এই ব্লগটিতে আমি আমার জ্ঞান আপনার সাথে শেয়ার করবো।

View all posts by BDoffernews →