মেট্রোরেল ভাড়ার তালিকা মেট্রোরেল প্রকল্প মেট্রোরেলের ভাড়া জানুন

মেট্রোরেল উদ্বোধন করা হয়েছে ২০২২ সালের ২৮ ডিসেম্বর তারিখে। বাংলাদেশের জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধন করেন। উদ্বোধন করার পর দিন থেকেই সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে মেট্রো রেল।

ঠিক সে সময় থেকে মেট্রোরেলের ভাড়া নির্ধারণ করা হয়েছে এবং কোন কোন স্টেশন গুলোতে মেট্রোলের মাধ্যমে ভ্রমণ করা সম্ভব সেই সকল বিষয়গুলো উল্লেখ করা হয়েছে। এছাড়াও মেট্রোরেল ভাড়ার তালিকা সম্পর্কে সেসময় সাধারণ জনগণকে অবগত করেছে রেল মন্ত্রণালয়।

কিলোমিটারের হিসেব অনুযায়ী মেট্রোরেলের ভাড়া তালিকা নির্ধারণ করা হয়েছে। আজকের এই নিবন্ধের মাধ্যমে আমরা আপনাদের সামনে মেট্রোরেল ভাড়া তালিকা।

আপনারা কোন স্থান থেকে কোন স্থান পর্যন্ত পৌঁছতে কত টাকা খরচ হতে পারে সে সম্পর্কেই আমাদের আজকের এই আর্টিকেল।

মেট্রোরেল ভাড়ার তালিকা এবং মেট্রোরেল সম্পর্কিত গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো জেনে নিতে আমাদের আজকের এই পোস্ট শেষ পর্যন্ত পড়বেন।

মেট্রোরেলের ভাড়ার তালিকা

মেট্রোরেলের ভাড়ার তালিকা
মেট্রোরেলের ভাড়ার তালিকা

মেট্রোরেলে ভ্রমণের পূর্বে অবশ্যই মেট্রোরেল ভাড়ার তালিকা এবং সময়সূচী সম্পর্কে জেনে নেওয়া আবশ্যক।

মেট্রোরেল ভাড়ার তালিকাঃ

শাহাবাগ থেকে মেট্রোরেলের ভাড়ার তালিকাভাড়া
উত্তর উত্তরা৮০ টাকা
মধ্য উত্তরা৮০ টাকা
দক্ষিণ উত্তরা৭০ টাকা
পল্লবী৬০ টাকা
মিরপুর ১১৫০ টাকা
মিরপুর ১০৫০ টাকা
কাজীপাড়া৪০ টাকা
শেওড়াপাড়া৪০ টাকা
আগারগাঁও৩০ টাকা
বিজয় স্মরণী২০ টাকা
ফার্মগেট২০ টাকা
কাওরান বাজার২০ টাকা
ঢাকা ইউনিভার্সিটি২০ টাকা
বাংলাদেশ সচিবালয়২০ টাকা
মতিঝিল২০ টাকা
মেট্রোরেল ভাড়ার তালিকা

মেট্রোরেল সময়সূচী ২০২৪ – মেট্রোরেল ভাড়ার তালিকা

শনি থেকে বৃহস্পতিবার প্রতিদিনই এই নিয়ম অনুযায়ী মেট্রোরেল চলাচল করে থাকে। এছাড়াও যাত্রীদের সময়সূচি সম্পর্কে বিস্তারিত জানতে অবশ্যই আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত করার অনুরোধ রইলো।

শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মেট্রোরেল সকাল ৭ঃ১০ মিনিট হতে সকাল ১১ঃ৩০ মিনিট পর্যন্তHeadway (দুটি ট্রেন চলাচলের মধ্যে সময়ের পার্থক্য) ১০ মিনিট।

১। সকাল ৭ঃ১০ মিনিটে এবং সকাল ৭ঃ২০ মিনিটে উত্তরা ‍উত্তর মেট্রোরেল স্টেশন থেকে দুইটি মেট্রোরেল মতিঝিলের উদ্দেশ্যে ছেড়ে যাবে। মেট্রোরেল দুইটি বর্তমানে চালু সকল মেট্রোরেল স্টেশনে থামবে। এই মেট্রোরেল দুইটিতে শুধুমাত্র এমআরটি পাস (MRT/Rapid Pass) ব্যবহার করে ভ্রমণ করা যাবে।

২। সকাল ১১ঃ৪০ মিনিট, সকাল ১১ঃ৫০ মিনিট, দুপুর ১২ঃ০০ মিনিট এবং দুপুর ১২ঃ১২ মিনিটে মেট্রোরেল মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ সচিবালয়, ফার্মগেট এবং পরবর্তী প্রতিটি মেট্রোরেল স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলাচল করবে।

মতিঝিল, বাংলাদেশ সচিবালয় এবং ফার্মগেট মেট্রোরেল স্টেশন থেকে এই মেট্রোরেল চারটিতে যাত্রীরা শুধুমাত্র এমআরটি পাস অথবা ভ্রমণের দিন সকাল ১১ঃ৩০ মিনিটের আগে কেনা Single Journey Ticket (SJT)-এ ভ্রমণ করতে পারবেন। সকাল ১১ঃ৩০ মিনিট এর পর এই তিনটি স্টেশন থেকে SJT কেনা যাবে না।

মেট্রোরেলের স্টেশন কয়টি

এখনো পর্যন্ত সর্বমোট মেট্রোরেলের ১৬ টি স্টেশন উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও কিছুদিন পূর্বেই মেট্রোরেলের আরো একটি নতুন স্টেশন মতিঝিল স্টেশন চালু হয়েছে। এই সকল স্টেশনগুলোই সাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।

মেট্রোলের কোন স্টেশন গুলোর ইতিমধ্যে খোলা রয়েছে এবং কোন স্টেশনগুলো পরবর্তীতে খুলবে চলুন শেষ সম্পর্কে জেনে নেয়া যাক।

এখন পর্যন্ত মেট্রোলের সকল স্টেশনগুলো হচ্ছে- উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, মিরপুর ১১, পল্লবী, মিরপুর ১০, কাজীপাড়া, আগারগাঁও, শেওড়াপাড়া, বিজয় সরণি, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয়, মতিঝিল এবং কমলাপুর।

এছাড়াও সম্পূর্ণ মেট্রোরেলের কাজ শেষ হলে ঢাকা যানজট অনেকটাই কমিয়ে আনা যাবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

অর্থাৎ মেট্রোরেলের চাহিদা বৃদ্ধি পেয়েছে এবং দিনে দিনে মেট্রোরেলের চাহিদা আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন রেল মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

কেননা মেট্রোলের মাধ্যমে মানুষ খুব দ্রুতই তাদের গন্তব্যস্থলে পৌঁছুতে পারছে এছাড়াও মানুষ যানজট ছাড়াই সময় মতো নিজেদের কাজে যেতে পারছে।

বিশেষ করে চাকরিজীবী এবং স্কুল কলেজে পড়ুয়া ছাত্রছাত্রীদের জন্য মেট্রোরেল অনেকটাই স্বপ্নের মত।

কেননা তাদের কাজে কিংবা স্কুল কলেজে যেতে ঘন্টার পর ঘন্টা জামে বসে থেকে দেরি হয়ে যেত সেখানে বর্তমানে তারা খুব সহজে তাড়াতাড়ি সময় মত তাদের গন্তব্যস্থলে পৌঁছতে পারেন।

মেট্রোরেল কে উদ্বোধন করেন – মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

মেট্রোরেল কে উদ্বোধন করেন
মেট্রোরেল কে উদ্বোধন করেন

বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রেল মন্ত্রণালয়ের কর্মকর্তারা ২৯ ডিসেম্বর ২০২২ তারিখে মেট্রোলের খন্ডকালীন অংশ উদ্বোধন করেন।

এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশে আরও অনেক প্রকল্প গুলো ২০২৩-২৪ অর্থবছরে বাস্তবায়ন করা হয়।

মেট্রোরেল ব্যতীত পদ্মা সেতুসহ রয়েছে বঙ্গবন্ধু টানেল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অনেক প্রকল্প বাংলাদেশে ২০২৩-২৪ অর্থবছরে বাস্তবায়ন করা হয়।

মেট্রোরেলের সুবিধা

বর্তমান সময়ে মেট্রোরেল ব্যবহারকারী সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। কেননা ঢাকার ব্যস্ত শহরে সকল সময়েই যানজটের সমস্যা রয়েছে। আর মেট্রোরেলের কারণে খুব সহজেই মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত যাওয়া  সম্ভব।

চাকুরীজীবী এবং স্কুল এবং কলেজে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্য যানজট পেরিয়ে খুব সহজে গন্তব্যস্থলে পৌঁছে দিচ্ছে স্বপ্নের মেট্রোরেল।

এছাড়াও দ্রুততম সময়ে যানজটের বাধা পেরিয়ে চাকরিজীবীরা নিজেদের অফিসে খুব সহজেই পৌঁছে যেতে পারছেন মেট্রোলের কারণে।

এছাড়াও ২০২৫ সালের জুনাগাত যখন মেট্রোরেলের সম্পূর্ণ প্রকল্প বাস্তবায়ন হবে সে সময়কে কেন্দ্র করে রেল মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে ঢাকার যানজটের পরিমাণ অনেকটাই কমে আসবে।

এর প্রেক্ষিতেই জনমনে মেট্রোরেল প্রকল্পকে নিয়ে রয়েছে নানান ধরনের রয়েছে উৎসাহ এবং উদ্দীপনা।

উপসংহার

আজকের এই আর্টিকেলের মাধ্যমে মেট্রোরেল ভাড়ার তালিকা সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত সকল তথ্যগুলো জানিয়েছি। মেট্রোরেল ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই মেট্রোরেল ভাড়ার তালিকা জানা খুবই গুরুত্বপূর্ণ।

মেট্রোরেল ভাড়ার তালিকা আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে সম্পূর্ণ বিস্তারিতভাবে আপনাদের সামনে তুলে ধরেছি।

এছাড়াও মেট্রোরেল সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো আমরা আজকের এই আর্টিকেলে বিস্তারিতভাবে আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি।

আপনাদের যদি মেট্রোরেল সম্পর্কিত আরো কোন তথ্য জানা থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

আপনাদের সকল প্রশ্নের উত্তর প্রদান করার জন্য আমরা সকল সময়ে প্রস্তুত রয়েছি।

আমাদের সকল পোস্টগুলো সবার আগে পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখবেন এছাড়াও আমাদের ফেসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলের সাথে যুক্ত থেকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো সবার আগে পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

মেট্রোরেল স্টেশন কয়টি

মেট্রোরেলের সময়সূচি ও ভাড়া

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
বিডি অফার নিউজ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
বিডি অফার নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন
সকল সিমের অফার সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.bdoffernews.com সাইট ।

Leave a Comment