মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় | Metrorail BD

মেট্রোরেল বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্রকল্প, মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় সে সম্পর্কে অনেকেই জানতে গুগলে সার্চ করে থাকেন। আমাদের আজকের এই নিবন্ধের মূল বিষয়বস্তু হচ্ছে মেট্রো রেল কবে উদ্বোধন করা হয় এবং মেট্রোরেলের সকল গুরুত্বপূর্ণ বিষয়বস্তু সম্পর্কে।

বাংলাদেশে বর্তমান সময়ে যে সকল গুরুত্বপূর্ণ প্রকল্পগুলো বাস্তবায়ন করা হয়েছে সে সকল প্রকল্প গুলোর মধ্যে সবচেয়ে আধুনিক এবং প্রয়োজনীয় একটি।

ইতিমধ্যেই মেট্রোরেলের একটি অংশ চালু করা হয়েছে এবং সেই অংশে মেট্রোরেল চলাচল করছে।

মেট্রোরেল বাংলাদেশের প্রকল্প গুলোর মধ্যে অন্যতম একটি প্রকল্প হওয়ায় কবে উদ্বোধন করা হয় এবং মেট্রোরেল সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে আপনারা অনেক সময় গুগলে সার্চ করে থাকেন।

আমাদের আজকের এই নিবন্ধের মূল বিষয়বস্তু হচ্ছে মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় এবং এর পাশাপাশি মেট্রোরেল সম্পর্কিত গুরুত্বপূর্ণ সকল বিস্তারিত তথ্যগুলো তুলে ধরা।

বাংলাদেশে মেট্রোরেল কবে চালু হয় – মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

বাংলাদেশে মেট্রোরেল কবে চালু হয়
বাংলাদেশে মেট্রোরেল কবে চালু হয়

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় সে বিষয়ে জানতে বাংলাদেশের জনগণের আগ্রহের কমতি নেই।

আমরা সকলে এই বিষয়টি অবগত যে এখনো পর্যন্ত মেট্রোরেলের সম্পূর্ণ যাত্রাপথ চালু করা হয়নি কিংবা সম্পূর্ণভাবে এখনো পর্যন্ত বাংলাদেশের মেট্রোরেল চালু হয়নি।

এছাড়াও যেহেতু এটি প্রথম বাংলাদেশের মেট্রোরেল সেবা চালু করেছে বাংলাদেশ সরকার সেহেতু মেট্রোরেল নিয়ে জনমনে রয়েছে নানান ধরনের প্রশ্ন।

বিশ্বের আধুনিক সকল দেশগুলোতে মেট্রোরেলের যাত্রা শুরু হয়েছে অনেক আগে থেকেই। সড়ক বিভাগে যানজট এবং জনগণের ভোগান্তি দূর করার জন্য মেট্রোরেল খুবই গুরুত্বপূর্ণ একটি যোগাযোগ মাধ্যম।

এছাড়াও বাংলাদেশের রাজধানী ঢাকায় সবচেয়ে বেশি যানজট হয়ে থাকে বলে ধারণা করে থাকেন বিশেষজ্ঞরা।

আর এ যানজট পেরিয়ে বাচ্চাদের স্কুলে যেতে এবং চাকরিজীবী সকল মানুষের কাজে যেতে খুবই সমস্যা হয়।

এই সকল বিষয়গুলো মাথায় রেখেই বাংলাদেশ সরকার মেট্রোরেল প্রকল্প গ্রহণ করেছিল এবং সেটি বাস্তবায়নে সক্ষম হয়েছে।

যদিও এখনো পর্যন্ত সম্পূর্ণভাবে মেট্রোরেল চালু করা সম্ভব হয়নি। তবে খুব দ্রুত এই মেট্রোরেলের কাজ শেষ হবে বলে রেল মন্ত্রণালয় থেকে প্রতিমুহূর্তে আপডেট দেওয়া হচ্ছে।

এখনো পর্যন্ত যে সকল জায়গায় মেট্রোরেল চালু হয়েছে সেই সকল তথ্যগুলোই আমরা আজকের এই নিবন্ধের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব।

বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ ডিসেম্বর ২০২২ তারিখে মেট্রো রেলের খন্ডকালীন অংশ অর্থাৎ যে অংশ চালু করা হয়েছে সেটি উদ্বোধন করেন।

সাধারণ জনগণের জন্য ২৯ ডিসেম্বর ২০২২ তারিখে মেট্রোরেল খুলে দেওয়া হয়।

এমআরটি-৬ লাইনের দ্বিতীয় পর্যায়ে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ২০২৩ সালের ৫ নভেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়।

বর্তমান সময়ে শুধুমাত্র আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলে যাত্রী পরিবহন চলমান রয়েছে।

এছাড়াও রেলমন্ত্রণালয় থেকে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে যে 2025 সাল নাগাদ কমলাপুর পর্যন্ত এই সেবা চালু করতে চাইছে বাংলাদেশ সরকার।

এখনো পর্যন্ত মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের সকল কার্যক্রম বজায় রাখা হয়েছে। এবং এর পাশাপাশি মেট্রোরেলের কাজ সম্পন্ন করতে কাজ চালিয়ে যাওয়া হচ্ছে।

২০২৫ সাল পর্যন্ত সরকারি তথ্যমতে মেট্রোরেলের সম্পূর্ণভাবে শেষ হবে বলে বিভিন্ন গণমাধ্যমকে জানিয়েছে রেল মন্ত্রণালয়।

মেট্রোরেল কে উদ্বোধন করেন – মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় আপনারা জানেন কি?

বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রেল মন্ত্রণালয়ের কর্মকর্তারা ২৯ ডিসেম্বর ২০২২ তারিখে মেট্রোলের খন্ডকালীন অংশ উদ্বোধন করেন।

এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশে আরও অনেক প্রকল্প গুলো ২০২৩-২৪ অর্থবছরে বাস্তবায়ন করা হয়।

মেট্রোরেল ব্যতীত পদ্মা সেতুসহ রয়েছে বঙ্গবন্ধু টানেল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অনেক প্রকল্প বাংলাদেশে ২০২৩-২৪ অর্থবছরে বাস্তবায়ন করা হয়।

মেট্রোরেল স্টেশন কয়টি

এখনো পর্যন্ত মেট্রোরেলের সর্বমোট ১৬ টি স্টেশন চালু করা হয়েছে এবং পরবর্তীতে ২০২৫ সালের জুন মাস নাগাদ সকল স্টেশনগুলো সম্পূর্ণভাবে চালু হবে বলে ধারণা করা হচ্ছে।

মেট্রোরেল রুটের ১৬টি স্টেশন রয়েছেঃ  উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয়, মতিঝিল ও কমলাপুর।

মেট্রোরেল কোথায় থেকে কোথায় যাবে

বর্তমানে মেট্রোরেল শুধুমাত্র মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত চলমান রয়েছে।  এই প্রকল্পের আংশিক কাজ শেষ হয়েছে এবং মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রীরা মেট্রোলের সুবিধা ভোগ করতে পারছেন।

এছাড়াও আর দু এক বছরের মধ্যে সম্পূর্ণ মেট্রোরেল প্রস্তুত হয়ে গেলে ঢাকার যানজট আরো কমে আসবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞ ব্যক্তিরা।

বিভিন্ন সময় আমরা নানান ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম অথবা বিজ্ঞাপনের মধ্যে দেখে থাকি বিভিন্ন দেশের মেট্রোরেল ব্যবস্থা গুলো।

বাংলাদেশে এতদিন মেট্রোরেলের প্রচলন না থাকলেও পৃথিবীর বিভিন্ন দেশে অনেক আগে থেকেই মেট্রোরেলের ব্যবস্থা শুরু হয়ে গিয়েছে।

এ সকল দেশগুলোতে অন্যান্য যানবাহনের তুলনায় মেট্রোরেলের প্রচলন অনেক বেশি এবং মেট্রোরেল ব্যবহারকারী সংখ্যাও অনেক বেশি।

কেননা মেট্রোরেলে চলাচল করা খুবই সহজ এবং খুব কম সময়ে মেট্রোরেলের মাধ্যমে গন্তব্য স্থানে দ্রুতই পৌঁছে যাওয়া যায়। 

মেট্রোরেলের লোগোর ডিজাইনার কে

ঢাকা মেট্রোরেলের এই লোগো তৈরি করেছেন আলী আহসান নিশান। তাঁর বাড়ি নওগাঁ পুরসভার (Naogaon Municipality)। ধামকুড়ি এলাকা। তাঁর বাবা প্রয়াত আব্দুল কুদ্দুস ছিলেন একজন মুক্তিযোদ্ধা।

মেট্রোরেলের প্রথম চালক কে

মেট্রোরেলের প্রথম চালক কে
মেট্রোরেলের প্রথম চালক কে

মেট্রোরেল উদ্বোধন হওয়ার পর সর্বপ্রথম চালক কে ছিলেন সে সম্পর্কে জানতে ও আপনারা বিভিন্ন সময় গুগলের মাধ্যমে সার্চ করে থাকেন।

মূলত মেট্রোরেলে উদ্বোধনের সময় সর্বপ্রথম চালক যিনি ছিলেন তিনি ছিলেন একজন নারী মেট্রোরেল চালক।

এবং সেই মেট্রোরেল চালকের নাম ছিল মরিয়ম আফিজা।বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম যেদিন মেট্রোলের উদ্বোধন করেন সেই সময় মেট্রোলে চালক হিসেবে এই মহিলা চালক দায়িত্ব পালন করেছেন।

মেট্রোরেলের প্রথম চালক মরিয়ম আফিজা বলেছেন, আজকে আমাদের স্বপ্নপূরণ হয়েছে। সবার মতো আমিও আনন্দিত।

উত্তরার দিয়াবাড়ীতে উত্তর নর্থ স্টেশন থেকে রওনা দিয়ে আজ বুধবার দুপুর ২টা ১১ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী মেট্রোরেলটি আগারগাঁও স্টেশনে পৌঁছে।

মেট্রোরেলের সুবিধা – মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

বর্তমান সময়ে মেট্রোরেল ব্যবহারকারী সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। কেননা ঢাকার ব্যস্ত শহরে সকল সময়েই যানজটের সমস্যা রয়েছে। আর মেট্রোরেলের কারণে খুব সহজেই মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত যাওয়া  সম্ভব।

 চাকুরীজীবী এবং স্কুল এবং কলেজে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্য যানজট পেরিয়ে খুব সহজে গন্তব্যস্থলে পৌঁছে দিচ্ছে স্বপ্নের মেট্রোরেল।

এছাড়াও দ্রুততম সময়ে যানজটের বাধা পেরিয়ে চাকরিজীবীরা নিজেদের অফিসে খুব সহজেই পৌঁছে যেতে পারছেন মেট্রোলের কারণে।

এছাড়াও ২০২৫ সালের জুনাগাত যখন মেট্রোরেলের সম্পূর্ণ প্রকল্প বাস্তবায়ন হবে সে সময়কে কেন্দ্র করে রেল মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে ঢাকার যানজটের পরিমাণ অনেকটাই কমে আসবে।

এর প্রেক্ষিতেই জনমনে মেট্রোরেল প্রকল্পকে নিয়ে রয়েছে নানান ধরনের রয়েছে উৎসাহ এবং উদ্দীপনা।

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় – FAQS

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়?

মেট্রোরেল ২৯ ডিসেম্বর ২০২২ তারিখে উদ্বোধন করা হয়।

মেট্রোরেলের প্রথম চালক কে?

মেট্রোরেল প্রথম চালকের নাম ছিল মরিয়ম আফিজা।

মেট্রোরেলের লোগোর ডিজাইনার কে?

ঢাকা মেট্রোরেলের এই লোগো তৈরি করেছেন আলী আহসান নিশান। তাঁর বাড়ি নওগাঁ পুরসভার (Naogaon Municipality)।

উপসংহার 

এই নিবন্ধের মাধ্যমে আমরা মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় সে সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত সকল তথ্যগুলো জানানোর চেষ্টা করেছি।

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় এবং এর পাশাপাশি মেট্রোরেলের সম্পূর্ণ কাজ কবে শেষ হবে সে সম্পর্কেও আমরা আজকের এই নিবন্ধে বিস্তারিত তথ্যগুলো জানিয়েছি।

আমরা বিস্তারিতভাবে এই আর্টিকেল মধ্যে আপনাদেরকে মেট্রোরেল সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানিয়েছি।

এছাড়াও আপনারা মেট্রোরেল সম্পর্কিত যে সকল গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে গুগল সার্চ করেন সে তথ্যগুলো তুলে ধরা হয়েছে আমাদের আজকের এই নিবন্ধে।

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয় এবং মেট্রোরেল বিষয়ক সকল গুরুত্বপূর্ণ তথ্যগুলো আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদেরকে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব।

এছাড়াও মেট্রোরেল সম্পর্কিত অথবা যেকোনো বিষয়ে অন্যান্য প্রশ্নগুলো আপনারা চাইলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

আপনাদের সকল প্রশ্নের উত্তর প্রদান করার জন্য আমরা সকল সময়ে প্রস্তুত রয়েছি।

আমাদের সকল পোস্টগুলো সবার আগে পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখবেন এছাড়াও আমাদের ফেসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলের সাথে যুক্ত থেকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো সবার আগে পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ

আল আকসা মসজিদ কোথায় অবস্থিত

ফরচুন বরিশাল টিম ২০২৪ প্লেয়ার লিস্ট

কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলোয়াড় 2024

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
বিডি অফার নিউজ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
বিডি অফার নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন
সকল সিমের অফার সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.bdoffernews.com সাইট ।

Leave a Comment