মেট্রোরেল স্টেশন কয়টি মেট্রোরেল কোথায় থেকে কোথায় যাবে

বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্রকল্প হচ্ছে মেট্রোরেল প্রকল্প। মেট্রোরেল প্রকল্পের আংশিক কাজ এবং মেট্রোরেল চলাচল ইতিমধ্যেই শুরু হয়েছে। বাংলাদেশ ইতিমধ্যে মেট্রোরেল প্রকল্পের সুবিধা গ্রহণ করছে তবে পুরোপুরিভাবে এই সুযোগ গ্রহণ করতে হলে অপেক্ষা করতে হবে ২০২৫ সালের জুন মাস পর্যন্ত।

আমাদের আজকের এই আর্টিকেলের মূল বিষয়বস্তু হচ্ছে মেট্রোরেল স্টেশন কয়টি সে সম্পর্কে আপনাদেরকে বিস্তারিতভাবে সকল তথ্যগুলো জানানো।

কেননা বাংলাদেশ রেল মন্ত্রণালয়েরপরিকল্পনা অনুযায়ী ২০২৫ সালের জুন মাস পর্যন্ত সময় লাগতে পারে মেট্রোরেলের সম্পূর্ণ কাজ শেষ হতে। অর্থাৎ বর্তমানে যারা মেট্রোরেল ব্যবহার করছে তারা শুধুমাত্র আংশিক সুযোগ-সুবিধা পাচ্ছে।

২০২৫ সালের জুন মাসের পর মেট্রোরেলের সকল স্টেশনগুলো উদ্বোধন হবে এবং সে সময় থেকে উত্তরা থেকে আগারগাঁও হতে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে।

তবে বর্তমানে মেট্রোরেল স্টেশন কয়টি স্টেশন কিংবা মেট্রোলের কয়টি স্টেশন চালু করা হয়েছে সে সম্পর্কে আপনারা অনেকেই গুগল সার্চ করেন। আজকের এই নিবন্ধের মাধ্যমে আমরা মেট্রোরেল স্টেশন কয়টি সে সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত সকল তথ্যগুলো প্রদান করব।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

এছাড়াও আমরা আজকের এই নিবন্ধে মেট্রোরেল স্টেশন কয়টি এর পাশাপাশি মেট্রোরেলের গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব।

মেট্রোরেল স্টেশন কয়টি চালু আছে

মেট্রোরেল স্টেশন কয়টি চালু আছে
মেট্রোরেল স্টেশন কয়টি চালু আছে

মেট্রোরেলের সম্পূর্ণ কাজ শেষ না হলেও আংশিকভাবে মেট্রোরেলের ১৬ টি স্টেশন ইতিমধ্যেই চলাচলের জন্য চালু আছে। উত্তরাও উত্তর থেকে কমলাপুর পর্যন্ত সকল স্টেশনগুলো ইতিমধ্যে উদ্বোধন করেছেন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেট্রোরেলের ১৬ টি স্টেশন হচ্ছে-

উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয়, মতিঝিল এবং কমলাপুর রেলওয়ে স্টেশন।

এই সকল রুটে বাংলাদেশ সময় সকাল .৭ঃ১০ মিনিট হতে মেট্রোরেলের যাত্রা শুরু হয়। এর পূর্বে গত ৪ নভেম্বর মেট্রোলের আংশিক রুট এমআরটি-৬ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরবর্তীতে ৫ নভেম্বর থেকে সাধারণ জনগণের জন্য মেট্রোরেল খুলে দেওয়া হয়।

উত্তরা মেট্রোরেল স্টেশন – মেট্রোরেল স্টেশন কয়টি

উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো জানতে গুগুলের মাধ্যমে অনেকেই সার্চ করে থাকেন।

উত্তরা উত্তর মেট্রো স্টেশন ঢাকা মেট্রোরেল এমআরটি -৬ এর একটি স্টেশন। এখনো পর্যন্ত মেট্রোরেলের যে সকল আংশিক স্টেশনগুলো চালু হয়েছে সকল স্টেশনগুলোর মধ্যে উত্তরা উত্তর মেট্রো রেল স্টেশন অন্যতম।

প্রধানত উত্তরা উত্তর মেট্রো রেলস্টেশন থেকেই প্রতিদিন সকালে মেট্রো রেল যাত্রা শুরু হয়।

উত্তরা উত্তর মেট্রো স্টেশনটি “প্যাকেজ সিপি-০৩”-এর অধীনে নির্মিত হয়। স্টেশন ও রেলপথের জন্য উত্তোলিত সেতু নির্মাণের আবেদনের বিজ্ঞপ্তি ২০১৫ সালের ৩০ জুন প্রকাশিত হয় এবং আবেদনের জমার শেষ তারিখ ছিল ৯ সেপ্টেম্বর ২০১৫।

এই স্টেশনটি ২৮ ডিসেম্বর উদ্বোধন করা হয় এবং এর পরবর্তী দিনেই সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়।

মতিঝিল মেট্রোরেল স্টেশন

মতিঝিল মেট্রো স্টেশন ঢাকা মেট্রো রেলের একটি স্টেশন। এই স্টেশনটি ঢাকার শহরের ব্যস্ত এলাকা মতিঝিলে অবস্থিত। স্টেশনটি এমআরটি লাইন ৬-এর অন্তর্গত। স্টেশনটি ২০২৩ সালের ৪ নভেম্বর উদ্বোধন করা হয় ও পরের দিন সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়।

মেট্রো রেল স্টেশন গুলোর মধ্যে সর্বশেষ উদ্বোধন করা হয় মতিঝিল মেট্রোরেল স্টেশন। মেট্রোরেল স্টেশন গুলোর মধ্যে মতিঝিল মেট্রো স্টেশন অন্যতম একটি গুরুত্বপূর্ণ মেট্রো স্টেশন।

মতিঝিল মেট্রো রেল স্টেশনের কাজ সম্পূর্ণভাবে শেষ হওয়ার পরই এটি উদ্বোধন করা হয় এবং বর্তমানে মতিঝিল রুটে ও মেট্রো রেল চালু রয়েছে।

মেট্রোরেল স্টেশন কোথায় কোথায় – মেট্রোরেল স্টেশন কয়টি

মেট্রোরেল স্টেশন কোথায় কোথায়
মেট্রোরেল স্টেশন কোথায় কোথায়

বিভিন্ন সময়ে আপনারা google সার্চ এর মাধ্যমে জানার আগ্রহ প্রকাশ করেন মেট্রোরেল স্টেশন কোথায় কোথায় অবস্থিত।

মূলত মেট্রো রেল স্টেশন গুলোর ইতিমধ্যে যে সকল স্টেশন সম্পন্ন কাজ শেষ হয়েছে সেই সকল স্টেশনগুলোকে চলাচল করার জন্য সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

এখনো পর্যন্ত সর্বমোট 16 টি মেট্রো রেল স্টেশন উদ্বোধন করা হয়েছে এবং সকল মেট্রোরেল স্টেশনে প্রতিদিনই শুধুমাত্র শুক্রবার ব্যতীত মেট্রোরেল চলাচল করে।

মেট্রোরেলের ১৬ টি স্টেশন হচ্ছে-

উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয়, মতিঝিল এবং কমলাপুর রেলওয়ে স্টেশন।

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

২৮ ডিসেম্বর ২০২২ তারিখে মেট্রোরেল উদ্বোধন করেন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরবর্তী দিনেই মেট্রোরেল সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়।

মেট্রোরেল সেবা ইতিমধ্যে চালু হয়েছে এবং উত্তর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সকলে মেট্রোরেল সেবা গ্রহণ করতে পারবেন।

মেট্রোরেল সেবা গ্রহণে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত সকল সাধারণ মানুষই এই সেবা পাবে।

মেট্রোরেল স্টেশন কয়টি – FAQS

মেট্রোরেল স্টেশন কয়টি?

মেট্রোরেলের স্টেশন হচ্ছে ১৬ টি।
মেট্রোরেলের ১৬ টি স্টেশন হচ্ছে-
উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয়, মতিঝিল এবং কমলাপুর রেলওয়ে স্টেশন।

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়?

২৮ ডিসেম্বর ২০২২ তারিখে মেট্রোরেল উদ্বোধন করেন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উপসংহার

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করেছি মেট্রোরেল স্টেশন কয়টি সে সম্পর্কে।

যেহেতু মেট্রোরেল আংশিকভাবে উদ্বোধন হয়েছে এবং যে সকল স্টেশনগুলো চালু হয়েছে সে বিষয়ে জানতেই সাধারণ মানুষের মনে নানান ধরনের প্রশ্ন রয়েছে।

আমরা আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন মেট্রো রেলস্টেশন কয়টি সে সম্পর্কে বিস্তারিত সকল তথ্যগুলো দেয়ার চেষ্টা করেছি।

এছাড়াও এর পাশাপাশি আমরা মেট্রোরেলের বিভিন্ন স্টেশন সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত তথ্যগুলো জানাতে পেরেছি বলে মনে করছি।

মেট্রো রেল স্টেশন কয়টি এবং মেট্রোরে সম্পর্কিত গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকার অনুরোধ রইলো।

আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আমরা বিভিন্ন সময়ে আপনাদেরকে গুরুত্বপূর্ণ বিষয়ে তথ্য প্রদান করে থাকি। সকল তথ্যগুলো সবার আগে পেতে অবশ্যই আমাদের এই ওয়েবসাইটটি ফলো করে রাখার অনুরোধ রইলো।

এছাড়াও আমাদের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে ফলো করে রাখলে আপনারা প্রতিনিয়তই গুরুত্বপূর্ণ বিষয়ক সকল তথ্যগুলো সবার আগে পেয়ে যাবে।

তাই আপনারা সকলেই যারা শেষ পর্যন্ত আজকের এই আর্টিকেলটি পড়েছেন তাদের কাছে অনুরোধ রইল আমাদের সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো অবশ্যই ফলো করে রাখবেন।

আরও পড়ুনঃ

মেট্রোরেলের সময়সূচি ও ভাড়া তালিকা

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়

আল আকসা মসজিদ কোথায় অবস্থিত

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
বিডি অফার নিউজ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
বিডি অফার নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন
সকল সিমের অফার সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.bdoffernews.com সাইট ।

Leave a Comment