What is computer in Bangla | কম্পিউটার কি? কম্পিউটার কাকে বলে

What is computer in Bangla

What is computer in Bangla মনে এমন প্রশ্ন আসতেই পারে. কম্পিউটার কি? যদি আপনার মনে এমন প্রশ্ন আসে তবে এক লাইনে আপানে বলতে পারি কম্পিউটার একটি বৈদ্যুতিক কম্পিউটার যন্ত্র বা ডিভাইস।

আপনি কম্পিউটার কি? কম্পিউটার কাকে বলে? এর এই উত্তরটি আগেই জেনে থাকতে পারেন।  So, আপনি ভাবতে পারেন যা সম্পর্কে আমরা ইতিমধ্যে সমস্ত কিছু জানি তবে কেন এই নিবন্ধটি।

কম্পিউটার কি এই লাইনে বললে ৯৯% লোক বুজতে পারবেন না। তাই আজকে computer সম্পর্কে জানাতে What is computer in bangla চলে এলাম আপনাদের কাছে।

Also read: ব্লগিং কি? কিভাবে ব্লগিং করবেন 

এখানে আমরা কম্পিউটার কী এবং কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয় তা নিয়ে কথা বলব।

শুধু কিছুটা অপেক্ষা করুন। আজ আপনাকে বলতে চাই যে আপনি বেসিক কম্পিউটারটি কি, এই সম্পর্কে কিছুটি আগে থেকেই জেনে থাকতে পারেন তবে আমার উদ্দেশ্য হ’ল আপনাকে পুরো কম্পিউটার সম্পর্কে অবহিত করা উচিত এবং এর অর্ধেক নয় not আমি জানি আপনি কম্পিউটারের প্রাথমিক তথ্য জানেন।

তবে আপনি কি জানেন যে এটি কীভাবে কাজ করে, কে আগে এটি তৈরি করেছিল, কোনটি চুম্বনের মধ্য দিয়ে পেরিয়ে গেছে। এত বছরে কম্পিউটারের বৈশিষ্ট্যগুলিতে কতগুলি পরিবর্তন দেখা গেছে।

Quick Navigation show

Computer meaning – কম্পিউটারের ফুলফর্ম কি?

প্রযুক্তিগতভাবে কম্পিউটারের কোনও সম্পূর্ণ রূপ নেই। তবুও কম্পিউটারটির একটি কাল্পনিক পূর্ণ রূপ রয়েছে,

  • C – Commonly,
  • O – Operated,
  • M – Machine,
  • P – Particularly,
  • U – Used for,
  • T – Technical,
  • E – Educational,
  • R – Research,

For instance, আপনি যদি এটি বাংলায় অনুবাদ করেন তবে এরকম কিছু ঘটবে, একটি সাধারণ অপারেটিং মেশিন বিশেষত ব্যবসা, শিক্ষা এবং গবেষণার জন্য ব্যবহৃত হয়।

Computer history – কম্পিউটার কাকে বলে কত প্রকার ও কি কি

কম্পিউটার কি কম্পিউটার কাকে বলে
What is computer in Bangla

এটি সঠিকভাবে যাচাই করা যায় না যে থেকে কম্পিউটারের বিকাশ ঠিক কবে শুরু হয়েছিল। তবে আনুষ্ঠানিকভাবে কম্পিউটারের বিকাশ প্রজন্ম দ্বারা শ্রেণিবদ্ধ করা হয়েছে। এগুলি মূলত কম্পিউটারের পরিবর্তন অনুসারে পাঁচ ভাগে ভাগ করা হয়েছে।

Types of computer in bangla

কম্পিউটার প্রজন্মের ক্ষেত্রে এটির অর্থ বাংলায় কম্পিউটার প্রজন্ম বা জেনারেশান। কম্পিউটারের উন্নতি ও এর ব্যাবহার বাড়ার সাথে সাথে এগুলিকে সঠিকভাবে বুঝতে সহজ করার জন্য এগুলিকে বিভিন্ন প্রজন্মের মধ্যে ভাগ করা হয়েছে।

কম্পিউটাের প্রথম প্রজন্ম – 1940-1956 “Vacuum Tubes”

প্রথম প্রজন্মের/generation কম্পিউটার গুলির স্মৃতিতে circuitry এবং Magnetic Drum ড্রাম ব্যবহার করেছিল।এই কারনে প্রথম প্রজন্মের প্রজন্মের আকারে খুব বড় হত। এগুলি চালানোর জন্য প্রচুর শক্তির প্রয়োজন হত।

Also read: Gp customer care number

খুব বড় হওয়ায় এটিতে প্রচুর তাপের সমস্যাও ছিল যার কারণে এটি বহুবার ত্রুটিযুক্তও হয়েছিল। তাদের মধ্যে Machine Language ব্যবহৃত হত। উদাহরণস্বরূপ, UNIVAC এবং ENIAC কম্পিউটার।

কম্পিউটারের দ্বিতীয় প্রজন্ম – 1956-1963 “Transistors

Second generation কম্পিউটার গুলিতে transistors প্রতিস্থাপন করা হয়েছিল vaccum tubes এর জায়যায়।  ট্রানজিস্টর খুব অল্প জায়গা নিয়েছিল, ছোট, দ্রুত, সস্তা এবং আরও বেশি দক্ষ হয়ে উঠেছিল দ্বিতীয় প্রজিন্মের কম্পিউটার গুলি।

তারা প্রথম প্রজন্মের কম্পিউটারগুলির তুলনায় কম তাপ উৎপন্ন করত তবে এখনও তাপের সমস্যা ছিল।

এই সময়ে High Level programming Language লাইক COBOL অর FORTRAN মতো উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা শুরু হয়েছিল এই সময়ে।

কম্পিউটারের তৃতীয় প্রজন্ম – 1964-1971 “Integrated Circuits”

Integrated Circuit তৃতীয় প্রজন্মের কম্পিউটারগুলিতে প্রথম ব্যবহৃত হয়েছিল। যার মধ্যে transistors একটি সিলিকন চিপে কাটা হয়েছিল যাকে বলা হয় সেমি-কন্ডাক্টর। এ কারণে কম্পিউটার প্রসেসিং করার ক্ষমতা অনেকাংশে বেড়েছে।

প্রথমবারের জন্য, এই generation কম্পিউটার গুলিকে আরও ব্যবহারকারী বান্ধব করে তুলতে মনিটর, কীবোর্ড এবং Operating System ব্যবহার করা হয়েছিল। এটি প্রথমবারের মতো বাজারে চালু হয়েছিল।

কম্পিউটারের চতুর্থ প্রজন্ম – 1971-1985 “Microprocessors”

Forth generation কম্পিউটার সমূহের স্বতন্ত্রতা হ’ল এটিতে Microprocessor ব্যবহার করা হয়েছিল। যাতে হাজার হাজার Integrated Circuit একটি একক chip এ embedded করা হয়েছিল। এটি মেশিনের আকার হ্রাস করা আরও সহজ করে তুলেছে।

মাইক্রোপ্রসেসরের ব্যবহার কম্পিউটারের efficiency আরও বাড়িয়ে তোলে। Forth generation computer সল্প সময়ে খুব বড় হিসাব করতে পেরেছিলেন।

কম্পিউটারের পঞ্চম প্রজন্ম – 1985-বর্তমান “Artificial Intelligence”

Fifth generation আজকের যুগের কম্পিউটারে, যেখানে Artificial Intelligence তার আধিপত্য প্রতিষ্ঠা করেছে। Speech recognition, Parallel Processing, Quantum Calculation মতো এখন অনেক উন্নত Technology ব্যবহার করা হচ্ছে।

Above all, এখন এটি এমন একটি generation যেখানে কম্পিউটারের কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা চলে এসেছে। ধীরে ধীরে এর সমস্ত ফাংশন আরও বেশি স্বয়ংক্রিয় হচ্ছে।

Who invented the computer? কম্পিউটার আবিষ্কার করেন কে?

আধুনিক কম্পিউটারের জনক কাকে বলা হয়? অনেক লোক এই Computing Field ক্ষেত্রে অবদান রেখেছে। তবে সবচেয়ে বড় অবদানকারী Charles Babage চার্লস ব্যাবেজ।

কারণ তিনিই প্রথম 1834 সালে বিশ্লেষণ ইঞ্জিন চালু করেছিলেন।

Also read: বিকাশ এজেন্ট ব্যবসা লাভ সুবিধা comission

এই ইঞ্জিনে ALU, Basic Flow contro এবং Integrated Memory concept ধারণাটি বাস্তবায়িত হয়েছিল। আজকের কম্পিউটারটি এই মডেলের উপর Base করে ডিজাইন করা হয়েছিল। এজন্য তাদের অবদান সবচেয়ে বেশি। তারপরে তিনি কম্পিউটারের জনক হিসাবেও পরিচিত।

Definition of computer বা কম্পিউটার কাকে বলে

যে কোনও আধুনিক modern digital computer এ অনেকগুলি উপাদান রয়েছে তবে এর মধ্যে কয়েকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যেমন ইনপুট ডিভাইস, আউটপুট ডিভাইস, CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট), ম্যাস স্টোরেজ ডিভাইস এবং মেমরি।

accepts data Input
processes data Processing
produces output Output
stores results Storage

How does a computer work?

কম্পিউটার কীভাবে কাজ করেঃ

ইনপুট (ডেটা): Input এমন পদক্ষেপ যা ইনপুট ডিভাইস ব্যবহার করে কম্পিউটারে Raw Information প্রবেশ করানো হয়। এটি কোনও চিঠি, ছবি বা একটি ভিডিও হতে পারে।

Process: প্রক্রিয়া চলাকালীন তথ্য ইনপুট instruction অনুযায়ী প্রক্রিয়া করা হয়। এটি সম্পূর্ণ Internal প্রক্রিয়া।

Output: process করা হয়েছে এমন ফলাফল যা ইতিমধ্যে আউটপুট সময় প্রক্রিয়া করা হয়েছে তা প্রদর্শিত হয়। এবং যদি আমরা চাই তবে আমরা এই ফলাফলটি সংরক্ষণ করতে এবং Future ব্যবহারের জন্য স্মৃতিতে রাখতে পারি।

কম্পিউটারের প্রাথমিক ইউনিট গুলির নামমাত্র চিত্রটি

কম্পিউটার কি
What is computer in Bangla

আপনি যদি কখনও কম্পিউটার খুলে সন্ধান করে থাকেন তবে অবশ্যই দেখতে পাবেন যেভিতরে অনেকগুলি ছোট ছোট উপাদান রয়েছে, সেগুলি খুব জটিল দেখায়, তবে এগুলি আসলে এত জটিল নয়। এখন, আমি আপনাকে এই উপাদানগুলি সম্পর্কে কিছু তথ্য দেব।

Motherboard

যে কোনও কম্পিউটারের প্রধান সার্কিট বোর্ডকে ( circuit board) মাদারবোর্ড বলে। এটি দেখতে পাতলা প্লেটের মতো দেখায় তবে এতে CPU, Memory, Connectors hard drive এবং Optical Drive সংযোগকারী, কম্পিউটার পোর্ট সংযোগের পাশাপাশি expansion card Video এবং অডিও নিয়ন্ত্রণ করতে অনেক কিছুই রয়েছে।

Also read:  ইউটিউব থেকে আয় করবেন যেভাবে

Above all, দেখা যায়, মাদারবোর্ডটি সরাসরি বা in directly কম্পিউটারের সমস্ত অংশের সাথে সরাসরি সংযুক্ত থাকে।

RAM

আমরা র‌্যাম( RAM ) কে Random Acess Memory হিসাবেও জানি। এটি সিস্টেমের স্বল্প মেয়াদী স্মৃতি।

যখনই কোনও কম্পিউটার কিছু গণনা করে, এটি অস্থায়ীভাবে র্যামের ফলাফলটিকে সংরক্ষণ করে। কম্পিউটারটি বন্ধ হয়ে থাকলে এই ডেটাটিও হারিয়ে যায়।

আমরা যদি কোনও নথি লিখছি তবে আমাদের ডেটা এর ধ্বংস এড়াতে আমাদের মধ্যে সংরক্ষণ করা উচিত। যদি ডেটা হার্ড ড্রাইভে সংরক্ষণ করা থাকে তবে এটি দীর্ঘ সময় ধরে থাকতে পারে।

RAM মেগাবাইট (এমবি) বা গিগা বাইট (জিবি) এ পরিমাপ করা হয়। আমাদের কম্পিউটারে যত বেশি র‌্যাম রয়েছে, আমাদের জন্য ততই ভালো।

Hard Drive

হার্ড ড্রাইভ হল এমন একটি component যা সফ্টওয়্যার, নথি এবং অন্যান্য ফাইলগুলি সংরক্ষণ করে রাখে। এটিতে, ডেটা দীর্ঘ সময়ের জন্য সঞ্চয় (store) থাকে।

Power Supply Unit

পাওয়ার সাপ্লাই ইউনিটের কাজ হ’ল Main Power Supply সরবরাহ থেকে বিদ্যুৎ নেওয়া এবং প্রয়োজনীয়তা হিসাবে অন্যান্য component গুলিতে সরবরাহ করা।

Expansion Card

সকল Computers এর Expansion Slots রয়েছে যাতে আমরা ভবিষ্যতে একটি এক্সপেনশন কার্ড যুক্ত করতে পারি। তাদের পিসিআই/ PCI (Peripheral Components Interconnect) কার্ডও বলা হয়।

However, তবে আজকের মাদারবোর্ড ইতিমধ্যে অনেকগুলি স্লটে নির্মিত। কিছু Expansion Card যা আমরা পুরানো computers গুলি update করতে ব্যবহার করতে পারি।

  • Video Card
  • Sound card
  • Network Card
  • Bluetooth Card (Adapter)

Note: আপনি যদি কোনও কম্পিউটার কখনও খুলে দেখতে চান, তবে আপনাকে অবশ্যই প্রথমে মূল সকেট থেকে  বিদ্যুৎ সংযোগ বিছিন্ন করে নিবেন।

কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার

আমরা Computer hardware কে আমাদের কম্পিউটারে ব্যবহার করি এমন একটি শারীরিক ডিভাইস বলতে পারি, যেখানে Computer Software বলতে বোঝায় এমন একটি কোডের সংগ্রহ যা আমরা আমাদের মেশিনের Hard Drive ভে হার্ডওয়্যারটি চালানোর জন্য install করি।

উদাহরণস্বরূপ,

  • কম্পিউটার মনিটর যা আমরা পড়তে ব্যবহার করি,
  • মাউস যা আমরা নেভিগেট করতে ব্যবহার করি সেগুলি হ’ল সমস্ত কম্পিউটার হার্ডওয়্যার।
  • যে ইন্টারনেট ব্রাউজার থেকে আমরা ওয়েবসাইটটি পরিদর্শন করি এবং অপারেটিং সিস্টেম যেখানে ইন্টারনেট ব্রাউজারটি চালিত হয় আমরা এই জাতীয় জিনিসগুলিকে কল করি সফটওয়্যার।

আমরা বলতে পারি যে একটি কম্পিউটার Software এবং হার্ডওয়্যার এর সংমিশ্রণ, উভয়ের ভূমিকা একই রকম, উভয়ই এক সাথে কাজ করতে পারে।

যখনই কখনও কম্পিউটার শব্দের ব্যবহার শুনি, কেবল Personal কম্পিউটারের চিত্রটি আমাদের মনে আসে। আপনাকে বলি যে এখান অনেক ধরণের Computers রয়েছে। এগুলি বিভিন্ন Size এবং আকারে আসে।

আমরা প্রয়োজন অনুযায়ী এগুলি ব্যবহার করি, যেমন টাকা তুলতে এটিএম, বারকোড স্ক্যান করতে স্ক্যানার, একটি বড় গণনা করার জন্য ক্যালকুলেটর। এগুলি সমস্ত different types of Computer.

1. Desktop

অনেক লোক তাদের ঘর, স্কুল এবং তাদের ব্যক্তিগত কাজের জন্য ডেস্কটপ( Desktop ) কম্পিউটার ব্যবহার করে। এগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে আমরা সেগুলি আমাদের ডেস্কে( desk ) রাখতে পারি। তাদের Monitor, Keyboard, Mouse, কম্পিউটার কেস এর মতো অনেকগুলি অংশ রয়েছে।

2. Laptop

ব্যাটারি চালিত ল্যাপটপ গুলি সম্পর্কে আপনার অবশ্যই জানা থাকতে হবে, এগুলি খুব সহজেই বহনযোগ্য যাতে ব্যাবহারকারী কোনও জায়গায় এবং যে কোনও সময় নিয়ে যেতে পারে।

3. Tablet

এখন ট্যাবলেট এর কথা বলি যা আমরা Handheld Computer ও বলি কারণ এটি সহজেই হাতের স্পর্শে ব্যাবহার করতে পারেন।

এটিতে Keyboard এবং Mouse নেই, কেবল একটি স্পর্শ সংবেদনশীল পর্দা যা টাইপিং এবং নেভিগেশনের জন্য ব্যবহৃত হয়। উদাহরণ- আইপ্যাড।

4. Servers

একটি Server ও একধরনের কম্পিউটার যা আমরা Information বিনিময় করতে ব্যবহার করি। উদাহরণস্বরূপ, যখনই আমরা Internet কোনও কিছুর সন্ধান করি তখন সে সমস্ত জিনিস Server এ store থাকে।

Other types of computers

আসুন এখন আমাদের অন্যান্য ধরণের computers কী তা জানা যাক।

স্মার্টফোন (Smartphone): ইন্টারনেট যখন কোনও সাধারণ সেল ফোনে ব্যাবহার সক্ষম হয়, তখন এটি ব্যবহার করে আমরা অনেক কিছু করতে পারি, তখন এই জাতীয় সেলটিকে স্মার্টফোন বলে।

পরিধেয়যোগ্য (Wearable): পরিধানযোগ্য প্রযুক্তি হ’ল ফিটনেস ট্র্যাকার এবং স্মার্টওয়াচ সহ একাধিক ডিভাইস গুলির জন্য এমন একটি সাধারণ শব্দ যা এমন নকশাকৃত করা হয় যাতে সেগুলি সারা দিন জুড়ে যায় নিজের সাথেই গুরা যায়। এই ডিভাইসগুলিকে প্রায়শই পরিধেয়যোগ্য বলা হয়।

গেম কনসোল (Game Control) : এই গেম কনসোলটি একটি বিশেষ ধরণের কম্পিউটার যা আপনার টিভিতে ভিডিও গেম খেলতে ব্যবহৃত হয়।

টিভি (TV): টিভিও এক ধরণের কম্পিউটার যা এখন অনেকগুলি অ্যাপ্লিকেশন বা অ্যাপ্লিকেশনগুলিকে অন্তর্ভুক্ত করে এটি এটিকে স্মার্ট টিভিতে রূপান্তর করে। এখন আপনি ইন্টারনেট থেকে সরাসরি আপনার টিভিতে ভিডিওগুলি স্ট্রিম করতে পারবেন।

কম্পিউটারের ব্যবহার – Application of Computer in Bangla

কম্পিউটার কোথায় ব্যবহৃত হয়?

For instance, যদি দেখা যায়, আমরা আমাদের জীবনের কোন কোন জায়গায় কম্পিউটার ব্যবহার করে চলেছি এবং এটি চালিয়ে যাব। এখন এটি আমাদের দৈনন্দিন জিবনের একটি অংশে পরিণত হয়েছে। আমি আপনার তথ্যের জন্য এর কিছু অংশের ব্যবহার সম্পর্কে লিখছি।

শিক্ষার ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার:

শিক্ষার ক্ষেত্রে কম্পিউটারের সবচেয়ে বড় হাত রয়েছে, যদি কোনও শিক্ষার্থীর কোনও বিষয়ে কোনও তথ্যের প্রয়োজন হয়, তবে এই সহায়তার সাহায্যে কয়েক মিনিটের মধ্যেই এই তথ্যটি উপলব্ধ হয়ে যায়।

গবেষণায় দেখা গেছে যে কম্পিউটারের সহায়তায় যে কোনও student দের learning performance উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। আজকাল ঘরে বসে Online ক্লাসের সাহায্য নিয়ে পড়াশোনা করা যায়।

যা আমার COVID-19 সময়ে দেখতে পেয়েছি।

Health and Medicine:

এটি স্বাস্থ্য এবং medicine মানুষের মৌলিক চাহিদার একটি। কম্পিউটারের সাহায্যে, আজকাল রোগীদের খুব সহজেই চিকিত্সা করা হয়।

আজকাল সবকিছু digital হয়ে গেছে, যা রোগ সম্পর্কে সহজেই জানতে সহজ করে তোলে এবং সেই অনুযায়ী এটির চিকিত্সা করাও সম্ভব। এখন জটিল রোগের operation ও সহজ হয়েছে বর্তমান computer এর কারনে।

বিজ্ঞানের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার:

এটি বিজ্ঞানের ফলস্বরূপ। এটি গবেষণা খুব সহজ করে তোলে। আজকাল একটি নতুন ট্রেন্ড চলছে, যার নাম কোলাওবোটারি, যাতে বিশ্বের সমস্ত বিজ্ঞানী একসাথে কাজ করতে পারেন, দেশে আপনার উপস্থিতি আছে তা বিবেচ্য নয়।

Business:

উৎপাদনশীলতা এবং প্রতিযোগিতা বাড়াতে ব্যবসায়ের একটি বিশাল হাত রয়েছে কম্পিউটারের। এটি মূলত বিপণন, খুচরা বিক্রয়, ব্যাংকিং, স্টক ট্রেডিংয়ে ব্যবহৃত হয়।

এখানে সমস্ত জিনিস ডিজিটাল হওয়ার কারণে, এর প্রসেসিংটি খুব দ্রুত হয়ে উঠেছে।বর্তমানে ডিজিটাল দুনিয়ায় আজকাল নগদহীন লেনদেনকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

Recreation and Entertainment:

এটি বিনোদনের জন্য একটি নতুন hangout হয়ে দাঁড়িয়েছে, আপনি সিনেমা, খেলাধুলা বা পুনরুদ্ধারের মতো যে কোনও বিষয়ে কথা বলছেন, এগুলির ব্যবহার সর্বত্র।

সরকারি কাজে:

আজকাল সরকারও কম্পিউটারের ব্যবহারের দিকে বেশি নজর দিচ্ছে। যদি আমরা ট্র্যাফিক, পর্যটন, তথ্য ও সম্প্রচার, শিক্ষা, বিমান চালনা সম্পর্কে কথা বলি তবে এই সমস্ত জায়গায় আমাদের কাজ খুব সহজ হয়ে গেছে।

প্রশ্ন: সেনাবাহিনীতে তাদের ব্যবহারও অনেকাংশে বেড়েছে। যার সাহায্যে আমাদের সেনাবাহিনী এখন আরও শক্তিশালী হয়ে উঠেছে। কারণ আজকাল কম্পিউটারের সহায়তায় সবকিছু নিয়ন্ত্রণ করা হয় এবং আরও উন্নত হচ্ছে।

আরও অনেকগুলি জায়গা রয়েছে যেখানে আমরা কম্পিউটারের ব্যাবহার আমাদের চাহিদা অনুযায়ী ব্যবহার করি।

Benefits of computer – কম্পিউটারের সুবিধা

তবে এটি বলা ভুল হবে না যে Computer আমাদের incredible Speed, Accuracy এবং সঞ্চয়স্থানের সাহায্যে আমাদের মানব জীবনকে খুব স্বাচ্ছন্দ্যময় করেছে What is Computer in bangla আপনাকে সকল বিষয়ে জানাবো।

এটি লোকেদের যে কোনও কিছু save করতে এবং যখনই চায় সহজেই কিছু সন্ধান করতে দেয়। আমরা বলতে পারি যে computer একটি বহুমুখী মেশিন কারণ এটি এর কাজগুলি করতে খুব নমনীয়।

তবে এটি সত্ত্বেও আমরা বলতে পারি কম্পিউটার একটি versatile machine কারণ এটি এর কাজটি করার ক্ষেত্রে এটি অত্যন্ত নমনীয়, এই মেশিনগুলির কিছু গুরুত্বপূর্ণ সুবিধা এবং অসুবিধা রয়েছে।

এখন আমারা What is computer in Bangla পোস্টে এই সম্পর্কে জানব।

Multitasking

Multitasking একটি computer একটি খুব বড় সুবিধা।

এতে কোনও ব্যক্তি সহজেই কয়েক সেকেন্ডের মধ্যে একাধিক কাজ, একাধিক ক্রিয়াকলাপ, সংখ্যাগত সমস্যা গণনা করতে পারে।

computers প্রতি সেকেন্ডে trillion of instructions ট্রিলিয়ন নির্দেশে সহজেই গণনা করতে পারে।

computer Speed

কম্পিউটার এখন কেবল একটি গণনাকারী ডিভাইস নয়।

এটি এখন আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে।

এর দুর্দান্ত সুবিধা হ’ল এটির উচ্চ গতি, যা এটি খুব অল্প সময়ে কোনও কাজ শেষ করতে সহায়তা করে।

প্রায় সমস্ত অপারেশন অবিলম্বে সম্পন্ন করা যেতে পারে, অন্যথায়, এটি সম্পাদন করতে দীর্ঘ সময় নেয়।

Cost / Stores do a large amount of data

এটি একটি স্বল্প মূল্যের সমাধান। কারণ কোনও ব্যক্তি অল্প বাজেটে প্রচুর ডেটা সঞ্চয় করতে পারেন। একটি কেন্দ্রীভূত ডাটাবেস ব্যবহার করে, high quantity की information সংরক্ষণ করা যেতে পারে, যা প্রচুর ব্যয় করতে পারে।

Accuracy

What is Computer in bangla আপণাকে বলবো এই computers গুলি তাদের গণনায় খুব নির্ভুল, ভুল করার সম্ভাবনা নগণ্য।

Data Security

ডিজিটাল ডেটা সুরক্ষিত করার পদ্দতিকে ডেটা সুরক্ষা বলা হয়। কম্পিউটার আমাদের ডিজিটাল ডেটা cyberattacks or access attacks মতো অন-নুমোদিত ব্যবহারকারীদের থেকে সুরক্ষা দেয়।

কম্পিউটারের ক্ষতিকর দিক

এখন আসুন computers কিছু অসুবিধাগুলি সম্পর্কে আমাদের জানা যাক।

Virus and Hacking Attacks

ভাইরাসটি একটি destructive program এবং hacking অন-নুমোদিত অ্যাক্সেস যাতে website মালিক সেই সম্পর্কে জানেন না।

These viruses সহজেই ইমেল সংযুক্তির মাধ্যমে, এমনকি কখনও কখনও ইউএসবি মাধ্যমে বা কোনও সংক্রামিত ওয়েবসাইট থেকে আপনার computer এ ছড়িয়ে যেতে পারে।

অন্যদিকে, এটি একবার আপনার কম্পিউটারে পৌঁছে গেলে এটি আপনার computers কে ধ্বংস করে দেয়।

Online Cyber Crimes

এই Online Cyber Crimes কম্পিউটার এবং নেটওয়ার্ক গুলির অনলাইন সাইবার-অপরাধ করতে ব্যবহৃত হয়। সাইবারস্টালিং এবং অন-লাইন চুরিও এই অনলাইন সাইবার-অপরাধের আওতায় পড়ে।

Employment opportunity সুযোগ

কম্পিউটার যেহেতু এক সাথে অনেকগুলি কাজ সম্পাদন করতে সক্ষম, তাই কর্মসংস্থানের সুযোগটি একটি বড় ক্ষতির সম্মুখীন হয়ছে।

So, আপনি দেখুন, ব্যাংকিং খাত থেকে শুরু করে যে কোনও সরকারী খাতে, সমস্ত কম্পিউটারকে লোকের জায়গায় বেশি গুরুত্ব দেওয়া হয়। সুতরাং, computers এর কারনে বেকারত্ব কেবল বাড়ছে।

What is Computer in bangla অন্যান্য অসুবিধাগুলি সম্পর্কে কথা বলার পরে এর আইকিউ থাকে না, এটি ব্যবহারকারীদের উপর নির্ভর করে, এর কোনও অনুভূতি নেই, এটি নিজে কোনও সিদ্ধান্ত নিতে পারে না।

The future of computers

However, দিনে দিনে কম্পিউটারে প্রচুর প্রযুক্তিগত পরিবর্তন আসছে। দিনে দিনে এটি আরও সাশ্রয়ী মূল্যের এবং আরও বেশি কার্য সম্পাদন এবং আরও বেশি শক্তি সঞ্ছয় করে সুপার কম্পিউটারে পরিণত হচ্ছে।

মানুষের চাহিদা বাড়ার সাথে সাথে আরও পরিবর্তন হবে।Computers এর change হল আগে এটি একটি বাড়ির আকার ছিল, এখন এটি আমাদের হাতে।

এমন এক সময় আসবে যখন এটি আমাদের মন দ্বারা নিয়ন্ত্রিত হবে।

আজকাল বিজ্ঞানীরা

  • DNA Computer,
  • Neural Computer,
  • এবং
  • Quantum Computer

বিষয়ে আরও গবেষণা করছেন।

একই সাথে, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতি অনেক মনোযোগ দেওয়া হচ্ছে যাতে এটি নিজের কাজটি স্বচ্ছলভাবে করতে পারে।

What is computer in Bangla

Above all, আশা করি এতক্ষণে আপনি বাংলায় কম্পিউটারের পরিচিতি পেয়ে গেছেন। আমি আন্তরিকভাবে আশা করি যে কম্পিউটারটি কি ( What is Computer in bangla ) এবং কম্পিউটারের ধরণ কি সে সম্পর্কে আমি আপনাকে সম্পূর্ণ তথ্য দিয়েছি এবং আমি আশা করি যে আপনি সকলেই এই কম্পিউটার প্রযুক্তি সম্পর্কে বুঝতে পেরেছেন।

সহজেই এখন আপনি কম্পিউটার যাকে বলে তার উত্তরে নির্দ্বিধায় বলতে পারেন। আমি আপনাদের সকল পাঠকদের অনুরোধ করছি আপনারাও এই তথ্যটি আপনার আশেপাশের, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং বন্ধুবান্ধবের সাথে ভাগ করুন, যাতে Computers বিষয়ে আমাদের সচেতনতা সেখানে উপস্থিত হয় এবং এটি সকলের উপকারে আসে।

আমার আপনার সমর্থন দরকার যাতে আমি আপনাকে আরও নতুন তথ্য জানাতে পারি।

আমার সর্বদা চেষ্টা হয়েছে যে আমি সবসময়ই আমার পাঠকদের বা পাঠকদেরকে চারদিক থেকে সহায়তা করি, যদি আপনার লোকেরা কোনও প্রকারের সন্দেহ থাকে তবে আপনি আমাকে জিজ্ঞাসা করতে পারেন।

Computer ki bangla এই বিষয়ে কিছু প্রশ্ন

প্রশ্নঃ কম্পিউটার কি?

উত্তরঃ আশা করি আপনি আপনার উত্তর পেয়েছেন।

প্রশ্নঃ কম্পিউটার কি বোর্ড পরিচিতি?

উত্তরঃ উপরে দেখুন।

প্রশ্নঃ কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়?

উত্তরঃ আশা করি আপনি আপনার উত্তর পেয়েছেন।

প্রশ্নঃ সুপার কম্পিউটার কি?

উত্তরঃ অবশ্যই জেনেছেন বলে আশা করি।

প্রশ্নঃ কম্পিউটার কি ধরনের যন্ত্র?

উত্তরঃ কম্পিউটার একটি ইলেকট্রিক যন্ত্র যা আগেই বলেছি।

প্রশ্নঃ মিনি কম্পিউটার কি?

উত্তরঃ ডিজিটাল যুগের ডিজিটাল কম্পিউটার হচ্ছে মিনি কম্পিউটার।

প্রশ্নঃ কম্পিউটার কি ও কত প্রকার?

উত্তরঃ আগেই বলা হয়েছে।

প্রশ্নঃ কম্পিউটার কাকে বলে?

উত্তরঃ

প্রশ্নঃ কম্পিউটার রচনা?

উত্তরঃ আপনি চাইলে ১০০ ওয়ার্ড নির্বাচন করে কম্পিউটার রচনা লিখতে পারেন। 

প্রশ্নঃ কম্পিউটার কিভাবে কাজ করে?

উত্তরঃ আগেই জানানো হয়েছে।

আরও পড়ুনঃ 

Banglalink 159 tk recharge offer

GP 599 TK recharge offer

Bkash cashback offer

ফ্রি ব্লগার থিম ও টেমপ্লেট খুঁজছেন 

What is a computer in Bangla, conclusion

What is computer in Bangla and all about computers Like কম্পিউটার কি? কম্পিউটার কাকে বলে এই সম্পর্কে আপনি জানতে পেরেছেন।

কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানান, আমি অবশ্যই এই সন্দেহগুলি সমাধান করার চেষ্টা করব। আপনি এই নিবন্ধটি পড়লেন, আপনি কেমন অনুভব করলেন?

What is computer in Bangla সম্পর্কে একটি মন্তব্য লিখে আমাদের বলুন যাতে আমাদেরও আপনার ধারণাগুলি থেকে কিছু শিখতে এবং কিছু উন্নত করার সুযোগ হয়।

BDoffernews

আমি,মোঃ আমিনুল ইসলাম, পেশায় একজন ব্যবসায়ী। ২০০৮ থেকে ইন্টারনেট ব্যবহার করে আসছি এবং অনলাইন জগতে ভিন্ন কাজের সাথে জড়িত। আমি লেখালেখি বা blogging অনেক ভালো বাঁশি আর তাই আমি এই ব্লগটা বানিয়েছি।এই ব্লগটিতে আমি আমার জ্ঞান আপনার সাথে শেয়ার করবো।

View all posts by BDoffernews →

One thought on “What is computer in Bangla | কম্পিউটার কি? কম্পিউটার কাকে বলে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − five =