মেয়েদের ইসলামিক নাম অর্থ সহ | মেয়ে শিশুর জন্য সেরা কিছু ইসলামিক নাম

মেয়েদের ইসলামিক নাম পোস্টে আপনাদের সবাইকে স্বাগতম। মেয়ে হোক বা ছেলে শিশুদের জন্য একটি অর্থবহ সুন্দর ইসলামিক নাম রাখা অত্যন্ত জরুরী। শিশু জন্মের পূর্বে থেকেই বাবা-মা তাদের সন্তানের জন্য নাম খুঁজতে থাকেন। ছেলে হলে একটি নাম, মেয়ে হলে একটি ভিন্ন নাম রাখবেন এটাই স্বাভাবিক। তবে কথা হচ্ছে একটি চমৎকার এবং অর্থবহ নাম মেয়ে এবং ছেলের উভয়ের জন্য সারা জীবনের পথ চলার শুরুর গল্প। 

মেয়েদের জন্য কোন নামটি ভালো কোন নামটি রাখা উচিত এমন প্রশ্ন ঘুরপাক খায় বাবা মায়ের মনে।  কোন নাম সবার থেকে আলাদা হবে কোন নামটি সবাই ডাকতে সুন্দর হবে নামটি অর্থ কিনা এমন নানা প্রশ্ন নিয়ে অনেকেই সুন্দর একটি মেয়েদের ইসলামিক নাম অর্থসহ খুঁজে থাকেন।

 ইসলামিক দৃষ্টিতে প্রত্যেক বাবা-মায়ের কর্তব্য তাদের সন্তানের জন্য সুন্দর একটি ইসলামিক নাম খুঁজে বের করা সেটা ছেলে সন্তান হোক কিংবা মেয়ে সন্তান হোক।

মেয়েদের ইসলামিক নাম খুজলে আপনাকে বলছি আপনি আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন মেয়েদের ইসলামিক নামের অর্থ সহ এখানে দেওয়া হয়েছে।  মুসলিম বিশ্বের মুসলমান তাদের সন্তানের নাম ভালো এবং ইসলামী দৃষ্টিকোন থেকে রাখতে ভালোবাসেন তাই আমাদের মেয়ে শিশুর নাম নিয়ে সাজানো হয়েছে এই পোস্টটি।

ইসলাম ধর্মালম্বী বা আল্লাহ তাআলার প্রদত্ত পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম ইসলাম সাংস্কৃতি, ঐতিহ্য সাথে মিল রেখে শিশুর নাম নির্বাচন করা হয়। কিছু কিছু পিতা-মাতা তার নবজাতক মেয়ে সন্তানের জন্য নাম নির্বাচন করতে জ্ঞানী আলেম-ওলামাদের শরণাপন্ন হয়। 

তবে বর্তমানে মেয়ে শিশুদের নাম রাখা সম্পর্কে আমাদের সমাজে কিছু অজ্ঞতা রয়েছে। বিশেষ করে মেয়ে শিশুদের নাম রাখার ক্ষেত্রে আমরা অনেকটাই চিন্তা ভাবনা করি না। মুসলিম মেয়েদের ইসলামিক নাম রাখার আগে আমাদের দেখে নিতে হবে শব্দটি আল কুরআনে কোন অর্থবহ শব্দ কি না। কারণ পবিত্র কোরআনে আল্লাহ পৃথিবীর নিকৃষ্টতম কাফেরদের নামও উল্লেখ রয়েছে। তাই আমাদের যে কোন নাম রাখার পূর্বে নামের অর্থ জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ এবং বাবা মায়েদের অবরশই করনীয়।অর্থসহ মেয়েদের ইসলামিক সুন্দর নাম সম্পর্কে আপনাদের একটি ধারণা দেওয়ার চেষ্টা করছি এই পোস্টে।

ইসলামিক নাম কি?

ইসলামিক নাম কি এবং কেন রাখা হয় এই বিষয়টি, একটি ইসলামি নাম পছন্দ করার পূর্বে জানা অত্যন্ত জরুরী। প্রিয় পাঠক ইসলামিক নাম হচ্ছে কোরআনের আলোকে সুন্দর একটি অর্থবহ নাম, যে নামগুলো ইসলামিক অর্থ বহন করে এবং যে নামে ডাকলে শিশুদেরকে সুন্দর সোনায় ওই নামগুলোকে ইসলামিক নাম বলা হয়। 

মেয়ে শিশুর ইসলামিক নাম কেন উত্তম?

মুসলমান ধর্ম বিশ্বাস অনুসারে একটি সুন্দর ইসলামিক নামের লোকেদের ইহকাল এবং পরকাল এর জন্য একজন মুসলমানের পুরস্কৃত হওয়ার সম্ভাবনা রয়েছে আল্লাহ তা’আলার পক্ষ থেকে। 

তাই আমাদের উচিত আমাদের মেয়ে ও ছেলে শিশুর জন্য সুন্দর অর্থবহ ইসলামিক নাম রাখা এবং ইসলামিক নাম অনুসারে মুসলিম মেয়ে শিশুদের নাম ধরে ডাকাও উত্তম।

মেয়েদের ইসলামিক নাম অর্থ সহ

মেয়েদের ইসলামিক নাম অর্থ সহ
মেয়েদের ইসলামিক নাম অর্থ সহ

মেয়েদের ইসলামিক নাম হচ্ছে ইসলাম ধর্ম অনুসারে সুন্দর অর্থবহ নাম। প্রিয় পাঠক এখন আর মেয়ে শিশুর মুসলিম নাম নিয়ে আপনাকে ভাবতে হবে না। আমরা আপনাদের জন্য নিয়ে এলাম মুসলিম মেয়েদের নামের তালিকা অর্থ সহ এবং সেই সাথে রয়েছে আরবি উচ্চারণ। এখানে পাবনে নতুন ও জনপ্রিয় সকল আরবি ও মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

এছাড়াও এখানে রয়েছে ছোট আরবি নাম, যে সকল মা ও বাবা ডাক নাম হিসেবে দুই অক্ষরের মেয়েদের ইসলামিক নাম এর সন্ধান করেন তারাও এখানে এখানে পেয়ে যাবেন সেরা কিছু আরবি নামে তালিকা। অনেক মুসলিম মা-বাবা তাদের মেয়ে শিশুর জন্য আরবি নাম মেয়েদের অর্থসহ খুঁজে থাকেন সেটিও এই পোস্টে পাবেন। চলুন তাহলে জেনে নেই মেয়েদের ইসলামিক নামের তালিকা সম্পর্কে।

আ দিয়ে মেয়েদের ইসলামিক নাম

প্রিয় পাঠক বর্তমানে অনেকেই নামের তালিকা খোঁজার ক্ষেত্রে বিশেষ পদ্ধতি ব্যবহার করেন। অনেকেই চেষ্টা করেন বাংলা অক্ষরগুলি ব্যবহার করে যাদের নাম শুরু হয় এমন শব্দে বাংলা নাম। তেমনি একটি অতি পরিচিত নাম হচ্ছে আ দিয়ে মেয়েদের ইসলামিক নাম। আ শব্দ দিয়ে শুরু হয় এমন চমৎকার ইসলামিক নাম গুলি সম্পর্কে জানাতে আ দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা তৈরি করা হয়েছে।

বাংলা ইংরেজি আরবি বাংলা অর্থ 
আতিকা‌ Atika أتيكا সুন্দরি
আইদা‌ ‌ Aaida عايدة বাড়ি‌ ‌ফিরে‌ ‌আসার‌ ‌পুরস্কার‌ ‌
আইদাহ‌ Aidah عايدة সাক্ষাৎকারিনী‌ ‌
আকলিমা‌ Aklima ‌أكليمة দেশ
আকিলা‌ ‌ Akila عقيلة বুদ্ধিমতি
আক্তার‌ Akter أكتر ভাগ্যবান‌ ‌
আছীর‌ Achir ‌ اشير পছন্দনীয়
আজরা‌ ‌রুমালী‌ Ajra Rumali أزرا: أورومالي: কুমারী‌ ‌কবুতর‌ ‌
আজরা‌ ‌শাকিলা Ajra Shakila عزرا: العشاء شكيلة কুমারী‌ ‌সুরূপা‌
আজরা‌ ‌সাজিদা‌ Ajra Sajida  عزرا: ساجدة কুমারী‌ ‌ধার্মিক‌
আজরা‌ ‌রাশীদা‌ Ajra Rashida عزرا: رشيدة কুমারী‌ ‌বিদুষী‌
আজরা‌ ‌রায়হানা‌ Ajra Rayhana عزرا: ريهان কুমারী‌ ‌সুগন্ধী‌ ‌ফুল‌ ‌
আজরা‌ ‌তাহিরা‌ Ajra Tahira أزرا: ريتا هيرا কুমারী‌ ‌সতী‌

ই দিয়ে মেয়েদের ইসলামিক নাম

মেয়েদের ইসলামিক নাম সম্পর্কে জানতে চাইলে আপনি অনেকগুলি বাংলা শব্দে ইসলামিক নাম খুঁজে পাবেন।  বাংলা বর্ণমালার প্রায় প্রতিটা শব্দই ভিন্ন ভিন্ন মেয়ে শিশুর ইসলামিক নাম রয়েছে।  চলুন দেখে নেয়া যাক ই দিয়ে মেয়েদের ইসলামিক নাম। 

বাংলা নাম ইংরেজি নাম আরবি নাম বাংলা অর্থ 
ইলহাম‌ Ilham الإلهام তার‌ ‌চারপাশে‌ ‌সবার‌ ‌জন্য‌ ‌অনুপ্রেরণা‌ ‌একটি‌ ‌মেয়ে‌ ‌
ইসমাত‌ ‌আফিয়া‌ Ismat Afiya عصمت: عافية পূর্ণবতী
ইসরাত‌ Israt إسرات সাহায্য
ইসতিনামাহ Istinamah الاستنامة আরাম করা
ইফফত Iffat عفت সাধুতা, নির্মল
ইসমত Ismat عصمت প্রতিরোধ, সাধুতা, সতী
ইশরাত Ishrat عشرا অন্তরঙ্গতা, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক

ফ দিয়ে মেয়েদের ইসলামিক নাম

মুসলমানদের কাছে সারা বিশ্বে ইসলামিক নামের গুরুত্ব অনেক। এবং বিশ্বে ভাষাভাষীর দিক থেকে বাংলা ভাষা বাড়ির লোকের সংখ্যার  হিসেবে বাংলার অবস্থান সপ্তম। এই বিপুল সংখ্যক বাংলা ভাষাভাষী লোকেরা তাদের নিজ ভাষায়  মেয়েদের জন্য সুন্দর একটি ইসলামিক নাম খুঁজে থাকেন।  তারই অংশ হিসেবে এখানে ফ দিয়ে মেয়েদের ইসলামিক নাম টেবিল তৈরি কতরা হল।

বাংলা নাম ইংরেজি নাম আরবি নাম বাংলা অর্থ 
ফাদিলা Fadila فضيلة উদারতার গুণাবলীর সঙ্গে জন্ম হয়েছে যার
ফাবিহা বুশরা Fabiha Bushra قبيحة بشرى অত্যন্ত ভাল শুভ নিদর্শন
ফায়রোজ Fayroj فيروز ফিরোজা রঙের সুন্দর সেড দ্বারা অনুপ্রাণি

ল দিয়ে মেয়েদের ইসলামিক নাম

বাংলা ভাষা-ভাষীদের কাছে এলো শব্দের বিশেষ গুরুত্ব রয়েছে। লাবিবা, লুবনা ল দিয়ে শুরু হওয়া আতি পরিছিত নাম। ল দিয়ে শুরু হয় এমন কিছু চমৎকার নাম রয়েছে এখানে।  চলুন দেখে নেয়া যাক ল দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা।

বাংলা নাম ইংরেজি আরবি বাংলা অর্থ 
লোচনা Lochana لوكانا চোখ
লুবাবা Lubaba لوبابا খাঁটি
লুবনা Lubna لبنى বৃক্ষ
লাইলি Laili زنبق রাত্রি
লাইজু Laizu زنبق বিনয়ী
লামিয়া Lamia لمياء ভাগ্যবান /উজ্জল

স দিয়ে মেয়েদের নাম 

স শব্দের উচ্চারণ বাংলা ভাষায় অনেক সহজ। স দিয়ে শুরু নাম গুলি সুন্দর হয়ে থাকে এবং স শব্দ দিয়ে শুরু হয় এমন নামের সংখ্যা বাংলায় বেশি এবং লোকেদের ব্যবহারের পরিমাণ অনেক। ছেলেদের এবং মেয়েদের অনেক নাম রয়েছে স শব্দ দিয়ে। তবে আমরা চেষ্টা করছি এখানে কিছু সুন্দর নতুন স শব্দ দিয়ে মেয়েদের ইসলামিক নাম আপনাদের সামনে উপস্থাপন করার জন্য।

বাংলা নাম ইংরেজি আরবি বাংলা অর্থ 
সারাহ‌ Sarah سارة এখনও‌ ‌একটি‌ ‌রাজকুমারী‌ ‌হিসাবে
সায়িমা‌ Sayima صايمة রোজাদার
সায়মা‌  ‌ Sayma  صايمة রোজাদার
সাবিহা‌ Sabiha صبيحة রূপসী
সানজিদা‌ Sanjida سنجدة বিবেচক‌

ম দিয়ে মেয়ে শিশুর ইসলামিক নাম

ম দিয়ে শুরু ইসলামিক নামের উপর বাংলাদেশে অনেক নাম রয়েছে। ম তে মা,  মা আমাদের অতি প্রিয় একজন মানুষ এবং পৃথিবীর শ্রেষ্ঠ এবং সেরা আপন মানুষই হচ্ছে মা। মায়ের নামের সাথে মিল রেখে অনেকেই নাম রেখে থাকেন তাদের মেয়ে শিশুর নাম। তবে আমরা এখানে ম শব্দ দিয়ে কিছু মেয়েদের ইসলামিক নাম আপনাদের সাথে শেয়ার করলাম। 

বাংলা নাম ইংরেজি আরবি বাংলা অর্থ 
মুজিবা‌ Mujiba موجيباي গ্রহণ‌ ‌কারিনী
মিনা‌ Mina مينا স্বর্গ‌ ‌
মাহেরা‌ Mahera ماهرة নিপুনা
মাহিরা‌ Mahira المهيرة একটি‌ ‌মেয়ে‌ ‌যে‌ ‌কানায়‌ ‌কানায়‌ ‌প্রাণবন্ত‌ ‌
মাহিয়া‌ Mahiya المحلية নিবারণকারীনি‌ ‌
মাহাসানাত‌ Mahasanat محاسناتة সতী-সাধবী
মাহমুদা‌ Mahmuda محمود প্রশংসিতা

র দিয়ে মেয়েদের ইসলামিক নাম

র তে রহমেতুল্লিল আলামীন, অর্থাৎ যিনি আমাদের সৃষ্টি করেছেন তার গুনগান। রাহিমা থেকে শুরু করে রাকিবা পর্যন্ত চমৎকার কিছু সুনামধন্য নাম রয়েছে র দিয়ে। চলুন দেখে নেয়া যাক র দিয়ে শুরু হয় এমন কিছু মেয়েদের ইসলামিক নাম।

বাংলা নাম ইংরেজি আরবি বাংলা অর্থ 
রিমা‌ Rima ريما সাদা‌ ‌হরিণ
রাশীদা‌  ‌ Rashida رشيدة বিদুষী
রায়া‌ Raya راية জীবন‌ ‌ভরের‌ ‌জন্য‌ ‌একটি‌ ‌বন্ধু‌ ‌
রায়হানা‌ Rayhana ريحانة সুগন্ধি‌ ‌ফুল
রামিসা‌ Ramisa راميسة নিরাপদ
রামলা‌ Ramla الرملة বালিময়‌ ‌ভূমি‌

জ দিয়ে মেয়ে শিশুর নাম

জ বাংলা বর্ণমালায় অতি পরিচিত একটি শব্দ। বর্তমানে লোকেরা তাদের কন্যা শিশুর নাম জ দিয়ে অনেক বেশি ব্যবহার করে থাকেন। আপনিও কি জ দিয়ে ইসলামিক মেয়ে শিশুর নাম খুঁজছেন। তবে এখান থেকে আপনি যদি একটি ইসলামিক নাম খুঁজে নিতে পারেন

বাংলা নাম ইংরেজি আরবি বাংলা অর্থ 
জাহান‌ Jahan جهان পৃথিবী
জালিলা‌ Jalila جليلة একটি‌ ‌মেয়ে‌ ‌যে‌ ‌তার‌ ‌জীবনে‌ ‌অসাধারণ‌ ‌কাজ‌ ‌প্রকাশ‌ ‌করে‌ ‌
জালসান‌ Jalsan جلسان বাগান।‌ ‌
জারা‌ Jara  زارا একটি‌ ‌ফুলের‌ ‌মতো‌ ‌প্রকৃতির‌ ‌
জায়রা‌ Jayra زيارة একটি‌ ‌গোলাপের‌ ‌চমৎকার‌ ‌প্রকৃতি‌ ‌
জামিলা‌ ‌ Jamila جميلة সুন্দরী

ত দিয়ে মেয়ে শিশুর ইসলামিক নাম

ত শব্দটি দিয়ে অনেক সুন্দর সুন্দর ইসলামিক নাম রয়েছে তবে আমরা খুব বেশি ইসলামিক নাম এখানে উল্লেখ করতে না পারলেও আপনাদের জন্য পরবর্তীতে শুধুমাত্র ত দিয়ে ইসলামিক নাম গুলো উল্লেখ করে একটি সম্পুর্ন পোস্ট করার চেষ্টা করব আপনি এখানে উল্লেখিত সেরা কিছু ত দিয়ে নাম গুলি।

বাংলা নাম ইংরেজি আরবি বাংলা অর্থ 
তাযকিয়া‌ Tazkiya تايقية পবিত্রতা
তামান্না‌ Tamanna تمنى ইচ্ছা
তাবিয়া‌ ‌ Tabiya الطابية অনুগত
তাবাসসুম‌ Tabassum تباسم মুসকি‌ ‌হাসি
তাবা‌ Taba الطبيعي আরেকটি‌ ‌বিরল‌ ‌নাম‌ ‌যা‌ ‌একটি‌ ‌মেয়ের‌ ‌মিষ্টত্বের‌ ‌নির্দেশক‌
তানমীয়া Tanmia تنميرا ক্রোধ‌ ‌প্রকাশ‌ ‌করা

হ দিয়ে মেয়ে শিশুর ইসলামিক নাম

আরবি শব্দ গুলির মধ্যে হ শব্দটি বিশেষ অর্থ বহন করে থাকে। 

আরবি ভাষায় হ যুক্ত অনেক সুন্দর সুন্দর নাম পাওয়া গেল বাংলা ভাষাভাষী লোকেদের মধ্যে হ শব্দ ব্যবহার করে নামের ব্যবহার অনেক পূর্ব থেকে। তবে ছেলে শিশুদের নাম হ দ্বারা বেশি রাখা হয়।

কেননা ইসলাম ধর্মের বিশেষ লোকজন, যেমন হযরত মুহাম্মদ সাঃ এর সুযোগ্য দৌহিত্র ইমাম হাসান, ইমাম হোসেনের নাম হ দিয়ে হওয়ায় বিশেষ অর্থ বহন করে হ শব্দটি। 

মেয়ে শিশুর সুন্দর সুন্দর নাম হ দিয়ে রয়েছে আমরা এখানে কিছু নাম উল্লেখ করলাম পরবর্তীতে হ দিয়ে মেয়ে শিশুর ইসলামিক নাম সম্পর্কে একটি সম্পুর্ন পোস্টে আলোচনা করা হবে। 

বাংলা নাম ইংরেজি আরবি বাংলা অর্থ 
হান্বী Hani حنبي মনের সৌন্দর্য
হেনা Hena الحناء নম্র, একটি ফুল
হিতাশা Hitasha يأس যে সবার ভালো চায়, মঙ্গলকামনা
হিমা Hima  هيما বরফ, ঠাণ্ডা, শীতল, চাঁদ
হৃদয়া Hridoya قلب যার খুব পবিত্র ও দয়াশীল মন আছে
হৃদি Hridi  القلب মন, হৃদয়

উপসংহার, 

মেয়েদের ইসলামিক নাম অর্থ সহ জানতে পেরেছেন বলে মনে করি।

আপনি নিশ্চয় চেষ্টা করবেন আপনাদের সন্তানের জন্য ভালো একটি নাম রাখার জন্য। তাই আমরা এখানে চেষ্টা করেছি সেরা কিছু ইসলামিক নাম আপনার কাছে উপস্থাপন করার জন্য। 

আমাদের এই সাইটে কলরেট অফার, ইন্টারনেট অফার, এসএমএস অফার সহজ চমৎকার সব অফার গুলি সম্পর্কে আপনাদের জানানো হয়ে থাকে। 

সেইসাথে নামের অর্থ সম্পর্কিত পোস্ট রয়েছে আমাদের সাইটে। সম্পূর্ণ সাইট দেখলে আপনি অনেক সুন্দর সুন্দর নামের অর্থ সম্পর্কে জানতে পারবেন।

আমাদের পোস্টগুলি সম্পর্কে নিয়মিত আপডেট পেতে জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment

three × three =