কিভাবে নিজেকে প্রতিষ্ঠিত করা যায় । ১০০% কাজে আসবে

এটি জীবনের একটি চিরন্তন সত্য কথা যে কোনও ব্যক্তি কিভাবে নিজেকে প্রতিষ্ঠিত করা যায় বা সফল হতে চায়। কিন্তু সফলতা অর্জন করা ও প্রতিষ্ঠিত হওয়া কি সহজ? সব মানুষ কি প্রতিষ্ঠিত হতে পারে? আপনার উত্তর হবে “না”। আপনি কি কখনও ভেবে দেখেছেন একজন প্রতিষ্ঠিত ব্যক্তি হতে কি করতে হয়য়? আপনি নিশ্চয়ই একজন প্রতিষ্ঠিত ব্যক্তির গল্প শুনেছেন।

আপনিও যদি একজন প্রতিষ্ঠিত মানুষ হতে চান, তাহলে আপনাকেও ভাবতে হবে একজন প্রতিষ্ঠিত ব্যক্তির মধ্যে কী কী গুণ রয়েছে। একটি সফল জীবন যাপন করার জন্য আপনাকে কি করতে হবে? প্রতিষ্ঠিত ব্যক্তিদের অভ্যাস এবং গুণাবলী কী এবং কীভাবে ঘটে তা আপনার শিখতে ও জানতে হবে। এই পোস্টে সম্পূর্ণ বাংলায়  আপনাকে কিভাবে নিজেকে প্রতিষ্ঠিত করা যায়, এবং একটি সফল জীবনের জন্য প্রয়োজনীয় টিপস বলা হবে।

এই নিবন্ধে, আমরা আপনাকে জীবনকে প্রতিষ্ঠিত করতে, নিজেকে অনুপ্রাণিত করতে এবং নিজেকে প্রতিষ্ঠিত করার কিছু টিপস বলছি। আশা করি এখানে উল্লেখিত বিষয় এবং টিপস আপনার জীবনে কাজে লাগবে।

কিভাবে নিজেকে প্রতিষ্ঠিত করা যায় বা জীবনে সফলতা পাওয়ার উপায়

প্রতিষ্ঠিত বা সফল জীবন যাপনের অনেক উপায় আছে। প্রত্যেকের রাস্তাও ভিন্ন ভিন্ন এবং সকলে  প্রতিষ্ঠিত হওয়ার মানদণ্ডকে একভাবে চিন্তা করে না। কিন্তু প্রতিষ্ঠিত হয়ে নিজ গন্তব্যে পৌঁছান মাত্র কয়েকজন। কারণ প্রতিটি রাস্তা আপনাকে আপনার গন্তব্যে নিয়ে যেতে পারে না। আপনার প্রতিটি প্রচেষ্টা সাফল্যে পরিণত হয় না।

ডিসকাউন্টে সকল সিমের মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার ক্রয় করতে DESH OFFER সাইটে ভিজিট করুন।

এর জন্য প্রয়োজন আপনার সাফল্যের লক্ষ্যে পৌঁছানোর জন্য সঠিক পথ বেছে নেওয়া এবং দৃঢ় সংকল্প নিয়ে এই পথে এগিয়ে যাওয়া। এখানে দেওয়া টিপস আপনাকে এই কাজে সাহায্য করবে।

কিভাবে একজন প্রতিষ্ঠিত মানুষ হওয়া যায় – How to establish yourself

ইতিবাচক চিন্তা রাখুন: ইতিবাচক চিন্তা:

চিন্তা শুরু হয় নিজের মন দিয়ে। আমরা যদি প্রথম ধাপকে ভুল ভাবতে থাকি তাহলে সামনে এগোনোর কোনো আশা নেই। মহাত্মা গান্ধীর বিখ্যাত উক্তি হচ্ছেঃ তিনি  বলেছিলেন “মানুষ যা চিন্তা করে তাই হয়”। এই বিবৃতি ছোট বা বড় সবার জন্য প্রযোজ্য। 

আপনি প্রতিষ্ঠিত অর্জনের দিকে আপনার চিন্তাভাবনাকে ইতিবাচক রাখতে পারলেই আপনি জীবনে প্রতিষ্ঠিত হতে পারেন। আপনি যদি আপনার ত্রুটিগুলি খুঁজে পাওয়ার পরে নিজেকে অবমূল্যায়ন করতে থাকেন তবে আপনি কখনই সাফল্যের দিকে পদক্ষেপ নিতে পারবেন না।

অনেক সময় সঠিক ফলাফল না পেলে আপনি হতাশ হয়ে পড়েন এবং নিজেকে মূল্যহীন মনে করেন। তুমি জীবনে কিছুই করতে পারবে না। তবেই আপনি হারিয়েছেন আপনার সঠিক গতিপথ।

প্রতিষ্ঠিত হতে চাইলে এই সব আপনার মন থেকে ছুড়ে ফেলে দিন। নিজেকে কখনো ছোট ভাববেন না, অন্য কেউ যদি কোনো কাজ করতে পারেন, তাহলে আপনিও করতে পারেন। আপনার অনুভূতিকে ইতিবাচক করুন এবং নেতিবাচক চিন্তা করা বন্ধ করুন, আপনার জীবন স্বয়ংক্রিয়ভাবে আপনাকে মহান করে তুলবে। এবং আপনি জীবনে প্রতিষ্ঠিত হতে পারবেন নিজেকে ও সফল করতে পারবেন। 

প্রতিষ্ঠিত হতে লক্ষ্য নির্বাচন করুন: হতে পারে টা বড় কিছু পাবার লক্ষ্য 

প্রথমত, আপনার জীবনের লক্ষ্য নির্ধারণ করুন। যদি তুমি প্রতিষ্ঠিত না হও বা দুঃখ পাও, তবেও তোমাকে যেতে হবে, তোমাকে নিশ্চিত করতে হবে যে তুমি সামনে এগুবে, নিজেকে প্রতিষ্ঠিত করার লক্ষে। চিন্তাভাবনা ও সিদ্ধান্ত না নিয়ে বেরিয়ে পড়লে কোনো গন্তব্য পাওয়া যাবে না। আমাদের নিজেদের একটি লক্ষ্য তৈরি করা উচিত এবং আমাদের সম্পূর্ণ উদ্দমের সাথে আমাদের লক্ষ্য পূরণের জন্য কঠোর পরিশ্রম করা উচিত।

মানুষ যখন উচ্চ লক্ষ্য নিয়ে হাঁটে, তখন তার চিন্তা-চেতনা, নীতি, কাজও উচ্চ হতে থাকে।

উচ্চ লক্ষ্য, উচ্চ নীতি, উচ্চ চিন্তা এবং উচ্চ কর্মের কারণে, ছোট বাধা তাকে প্রভাবিত করে না।

বাধার অ-প্রভাব এবং লক্ষ্যের গাম্ভীর্য একজন ব্যক্তির মধ্যে ধৈর্য, ​​সাহসী বীরত্বের মতো গুণাবলী বিকাশ করে।

ধৈর্য, ​​সাহস, বীরত্বের মতো গুণাবলির বিকাশের কারণে যে কাজগুলো শুরুতে কঠিন মনে হতো, সেগুলো এখন সহজ মনে হচ্ছে।

কঠিন কাজে সফলতা ব্যক্তির আত্মবিশ্বাস বাড়ায় এবং নিজেকে প্রতিষ্ঠিত হবার পথে দ্রুত অগ্রগামী করে।

প্রতিষ্ঠিত হতে নিজের প্রতি বিশ্বাস রাখুন: 

পৃথিবীতে দুই ধরনের মানুষ আছে, যারা সফলতার জন্য ভিন্ন ভিন্ন পথে চলে। একজন হচ্ছে সেই ব্যক্তি যে ভুল ও সহজ পথ বেছে নেয়, অন্যজন সেই ব্যক্তি যে সঠিক ও কঠিন পথ অনুসরণ করে। কিন্তু যারা ভুল পথে চলে তারা কখনো সফল হয় না। এবং যদি এটি ঘটে তবে এটি সর্বদা অন্যকে দুঃখ দেওয়ার মাধ্যমেই ঘটতে পারে। এর সাফল্য বেশিদিন স্থায়ী হয় না।

যারা সঠিক পথ অবলম্বন করে তাদের চলার পথে অনেক প্রতিকূলতার সম্মুখীন হয়, কিন্তু তারা নিজের উপর বিশ্বাস রাখে যে তারা অবশ্যই একদিন তাদের গন্তব্যে পৌঁছাবে। পৃথিবীতে সত্যিকারের সফলতা, আসল নাম এবং সম্মান সেই মানুষদেরই দেওয়া হয় যারা নিজের মতো করে এগিয়ে যায়।

যে নিজেকে বিশ্বাস করে না, সে কখনই কিছু করতে পারে না, সবচেয়ে বড় কথা হল আপনি নিজের ভালোকে চিনতে পারেন। এজন্য আপনার আত্মবিশ্বাস বাড়াতে হবে।

লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যান

প্রতিষ্ঠিত হওয়ার একটি ধারাবাহিক প্রক্রিয়া রয়েছে। আজকে করলে কাল ফল পাবেন, এমনটা হয় না। প্রতি মুহূর্তে আমাদের গন্তব্য নিয়ে ভাবতে হবে। শুধু চিন্তা করলেই হবে না, সঠিক পথে পদক্ষেপও নিতে হবে।

কিছু মানুষ প্রতিষ্ঠিত হবার স্বপ্ন দেখে কিন্তু তা পূরণের জন্য পদক্ষেপ নেয় না। তাদের ভাবনা “আজই থাকুক, আগামীকাল থেকে শুরু করব” এটি একটি অত্যন্ত গুরুতর সমস্যা যা আজকের সমাজে দেখা যায়। এই চিন্তা কখনোই আপনাকে একজন সফল মানুষ হতে দেবে না। আগামীকালের জন্য কি অপেক্ষা করতে হবে আপনি যদি সফল ও প্রতিষ্ঠিত হতে চান।

তাহলে আজই উঠুন এবং প্রতিষ্ঠিত হবার পথে একটি শুভ সূচনা করুন, আপনি কি জানেন আপনি পুরো পৃথিবীকে বদলে দিতে পারেন।

আপনি নিশ্চয়ই একটি বাক্য শুনেছেন।

“যা কাল করবে ভাবছো তা আজ কর” এর অর্থ হচ্ছে: আগামিকাল যে সমস্ত কাজ করবে ভাবছো তা আজ কর। আর সময়ের ভরসা নেই, জানি না কখন কি বিপর্যয় ঘটবে, তবে এখানে আপনাকে সময়ের কাজ সময়ে করার কথা বলা হচ্ছে। তাই আগামীকালের জন্য ভালো কাজ স্থগিত করবেন না, অবিলম্বে করুন।

কর্ম কর – কর্ম যোগী হও

সম্ভবত আপনি এই শব্দটি মাঝে বিশেষ কিছু খুঁজে পাচ্ছেন, যা আপনাকে খুব ভারী-ওজন বুজাচ্ছে, কিন্তু তা নয়। একমাত্র বিষয় হল আপনার কাজের উপর, লক্ষ্যে ফোকাস করা। কাজ করতে থাকুন, ফল আপনা আপনি পেতে শুরু করবে। কখনো কখনো আমরা ভাগ্যের ওপর ভর করে বসে থাকি। আর জীবন ও মূল্যবান সময় নষ্ট করি।

মায়ের পেট থেকে সাফল্যের চাবিকাঠি নিয়ে কেউ জন্মায় না। মহত্ত্ব জন্ম নেয় না, কেবল কর্মই মানুষকে মহান করে। যে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে পরিশ্রম করে সে এগিয়ে যায়, আর যে পরিশ্রম করে না সে সবচেয়ে বেশি পরিচ্ছন্ন থাকে।

আরও পড়ুনঃ

অনলাইনে ইনকাম করার উপায়

How to create a blog site? ব্লগ তৈরি করার নিয়ম | কিভাবে ব্লগ সাইট বানাব

কিছু লোক আছেন যারা তাদের হাতের রেখায় অনেক কিছু বিশ্বাস করে এবং তাদের ব্যর্থতার জন্য তাদের ভাগ্যকে দায়ী করে ঘুরে বেড়ায়। কিন্তু “ভাগ্য তাদেরও রয়েছে যার হাত নেই।” একজন মানুষ যে ধরনের কাজ করে, সে একই ফল পায় এবং একদিন অন্য সফল মানুষের মতো আপনিও হয়ে উঠবেন স্মার্ট-সফল ও প্রতিষ্ঠিত একজন।

প্রতিষ্ঠিত হতে ব্যর্থতা থেকে শিখুন

পৃথিবীর সব সফল মানুষের জীবনের পাতায় দেখুন। যে সবচেয়ে বেশি ব্যর্থ হয়েছে সে সবচেয়ে সফল বা প্রতিষ্ঠিত ব্যক্তি হয়েছে।

আপনি জানেন যে পরীক্ষায় মাত্র দুটি ফলাফল রয়েছে। পাস অথবা ফেইল. তৃতীয় কোনো বিকল্প নেই। তাই ব্যর্থতায় হতাশ হওয়ার দরকার নেই। সাফল্য যত বেশি হবে, পথের অসুবিধাও তত বেশি হবে। ভয়ে আমাদের পথ পরিবর্তন করা উচিত নয়। বরং সেসব সমস্যা মোকাবেলা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে, গন্তব্য অর্জনের স্বপ্ন পূরণ করতে হবে।

আপনি যদি কঠোর পরিশ্রমের পরেও সফল হতে না পারেন তবে আপনার বোঝা উচিত যে আপনার প্রচেষ্টায় কিছু ঘাটতি রয়েছে। এই কারণে আপনি সফল হতে পারেননি এবং আপনাকে আবার চেষ্টা করতে হবে।

সবাইকে সাথে নিয়ে যান

আপনি নিশ্চয়ই ভাবছেন যে এটি কি প্রয়োজনীয় বাক্য প্রতিষ্ঠিত হতে। হ্যাঁ, আপনি যদি 100% প্রতিষ্ঠিত হতে চান তবে এটি প্রয়োজনীয়। আজকের সমাজে মানুষের সফলতার পথ রুদ্ধ করার জন্য একটা হাওয়া বইছে। 

কেউ যদি আপনার কাজের প্রতি ঈর্ষান্বিত হয়, তাহলে তার হচ্ছে মানে আপনি সঠিক পথে আছেন। তবে আপনাকে সাবধানে চলতে হবে। কারণ আপনার পা টেনে আপনাকে রাস্তায় দাড় করাতে অনেকেই রাস্তায় দাঁড়িয়ে আছে। এমন লোকদের সাথে নিয়ে যান। একে চাণক্য নীতিও বলা হয়।

দ্বিতীয় কারণ হল প্রতিযোগিতামূলকতা আপনার কাজের পরিশ্রম বাড়ায়। এটি আপনার ক্ষতি করে না, তবে আপনি আরও শক্তি এবং অনুপ্রেরণা পান।

আমরা সেই দেশের বাসিন্দা যেখানে সব ধর্ম-বর্ণের মানুষ বাস করে। আমাদের উচিত ভালোবাসা নিয়ে বাঁচতে এবং সবাইকে নিয়ে একসাথে বসবাস করা। সবাইকে সাথে নিয়ে যাওয়ার আপনার মনোভাব – (চিন্তা) নিজেই আপনাকে মহান করে তোলে।

আমাদের জীবন সাগরের মতো। যেমন, সমুদ্রে ঢেউ উঠলে মাঝে মাঝে পড়ে। ঠিক একইভাবে আমাদের জীবনেও রয়েছে উত্থান-পতন। আমাদের সাহসী হয়ে উঠতে হবে এবং প্রতিটি অসুবিধার সাথে লড়াই করে আমাদের গন্তব্যে পৌঁছাতে হবে।

আরও পড়ুনঃ

Teletalk Balance Check Code

ইউটিউব থেকে আয় করবেন যেভাবে

উপসংহারঃ

বন্ধুরা, এটি ছিল আপনার জন্য বিডি অফার নিউজ ডটকমের কাছ থেকে একটি প্রেরণাদায়ক জীবনে কিভাবে নিজেকে প্রতিষ্ঠিত করা যায় এই বিষয়ে টিপস।

আশা করি আপনি কিভাবে নিজেকে প্রতিষ্ঠিত করা যায় নিবন্ধটি পছন্দ করেছেন।

পোস্ট টি ভালো লাগলে সোশ্যাল মিডিয়া ফেসবুক, হোয়াটসঅ্যাপে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

আপনার যদি কোন প্রশ্ন বা সন্দেহ থাকে, তাহলে আমাদের কমেন্ট করে জানান। জয়েন করুন আমাদের ফেসবুক পেজ। 

কমদামে মিনিট, ইন্টারনেট ও বান্ডেল অফার কিনতে ভিজিট করুনঃ এখানে ক্লিক করুন
বিডি অফার নিউজ ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
বিডি অফার নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন
সকল সিমের অফার সম্পর্কে জানতে ভিজিট করুনঃ www.bdoffernews.com সাইট ।

Leave a Comment